কভিড-১৯ মোকাবেলা

প্রাভা হেলথের চ্যাটবট ও সেলফ অ্যাসেসমেন্ট টুল চালু

নিজস্ব প্রতিবেদক

দেশে কভিড-১৯ মহামারী মোকাবেলার অংশ হিসেবে এরই মধ্যে টেলিমেডিসিন সেবা চালু করেছে প্রাভা হেলথ। এবার অনলাইন সেলফ অ্যাসেসমেন্ট টুল, ফেসবুক চ্যাটবট একটি ওয়েবপেজ চালু করেছে প্রতিষ্ঠানটি। সেবাগুলো নভেল করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ বিষয়ে সুস্পষ্ট তথ্য এবং আন্তর্জাতিক বিভিন্ন তথ্য পেতে সহায়তা করবে।

বিষয়ে প্রাভা হেলথের সিনিয়র ফ্যামিলি ডাক্তার পারমিতা করিম বলেন, চিকিৎসক হিসেবে আমরা লক্ষ্য করেছি, কভিড-১৯ সম্পর্কে মানুষের মধ্যে প্রচুর বিভ্রান্তি ভীতি রয়েছে। প্রাভার সেলফ অ্যাসেসমেন্ট টুল উদ্বেগ কমাতে এবং আমাদের রোগীরা যেসব বিভ্রান্তির মুখোমুখি হচ্ছেন, তা স্পষ্ট করার জন্য উন্নয়ন করা হয়েছে। টুল রোগীদের দেয়া উত্তরের ওপর ভিত্তি করে প্রত্যেককে তথ্য সরবরাহের পাশাপাশি নিজেকে সুস্থ রাখতে এবং নিজের যত্ন নিতে করণীয় সম্পর্কে সহজ ব্যাখ্যা প্রদান করবে।

সেলফ অ্যাসেসমেন্ট টুল ব্যবহার করে মানুষ শারীরিক অসুস্থতার লক্ষণ, স্বাস্থ্যের বর্তমান অবস্থা এবং কভিড-১৯ বিষয়ে যে কোনো সম্ভাব্য উপসর্গ সম্পর্কিত কয়েকটি সাধারণ প্রশ্নের উত্তর দিতে পারবে। এরপর প্লাটফর্মটি তাত্ক্ষণিক নির্দেশনা সরবরাহ করবে, যেমন কীভাবে সামাজিক দূরত্বের সময় নিজেকে রক্ষা করবেন, নিজেকে সেলফ আইসোলেট করবেন কিনা, নভেল করোনাভাইরাসের সম্ভাব্য বিস্তার রোধে কী কী পদক্ষেপ নেবেন এবং কভিড-১৯ পরীক্ষা করবেন কিনা সে বিষয়ে পরামর্শ দেবে।

সংশ্লিষ্টদের পক্ষ থেকে বলা হয়, বর্তমান অনিশ্চয়তাকে কেন্দ্র করে সেবাগুলো চালু করা হয়েছে। টুলগুলোর মূল উদ্দেশ্য হলো, একজন মানুষ তার স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনা করে কী করবেন, সে বিষয়ে অবগত এবং এরই মধ্যে চাপে থাকা স্বাস্থ্যসেবা ব্যবস্থার ওপর চাপ কমাতে সর্বোচ্চ সহায়তা করা।

প্রাভা হেলথের ফেসবুক চ্যাটবটের মাধ্যমে মানুষ কভিড-১৯ সম্পর্কিত যে কোনো প্রশ্নের উত্তর পাবেন। এটি নভেল করোনাভাইরাস সংক্রমণের লক্ষণ সম্পর্কিত সাধারণ ভুল ধারণা স্পষ্ট করতে সহায়তা করা, নিরাপদ থাকার উপায়গুলো, সংক্রমিত রোগীদের সরাসরি ডাক্তারের সঙ্গে কথা বলার সুবিধা দেবে।

পাশাপাশি প্রাভা হেলথ মহামারী সম্পর্কে সচেতনতা বাড়াতে, রোগের বিস্তার রোধে এবং সর্বোপরি বাংলাদেশের মানুষকে ভয়াবহ পরিস্থিতি সম্পর্কে আপ-টু-ডেট রাখার জন্য একটি স্বতন্ত্র কভিড-১৯ ওয়েবপেজ চালু করেছে। প্রাভার সব গ্রাহক জনসাধারণ সেলফ অ্যাসেসমেন্ট টুল এবং ফেসবুক চ্যাটবট খুঁজে পাওয়া লিংকগুলো হলো https://praavahealth.com/, https://praavahealth.com/covid-19, https://www.messenger.com/t/praavahealth, https://covidscreening.praavahealth.com/

গত সপ্তাহে চালু হওয়া টেলিমেডিসিন উদ্ভাবনী চিকিৎসা সেবা বিষয়ে প্রাভা হেলথের প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সিলভানা সিনহা বলেন, কঠিন সময় আমরা আমাদের চারপাশের মানুষকে ভালো রাখার অবদান রাখতে পারি। অনাবাসিক চিকিৎসা প্রতিষ্ঠান হিসেবে ভাইরাসের সংক্রমণ কমাতে রোগীদের বাড়িতে থেকেই চিকিৎসাসেবা নিতে উৎসাহিত করছে প্রাভা।

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন