বৃহস্পতিবার | অক্টোবর ০১, ২০২০ | ১৬ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক খবর

রমজানে দৈনিক ৫ লাখ হালাল খাবার বিতরণ করবেন নিউইয়র্কের মেয়র

বণিক বার্তা অনলাইন

মুসলিমদের পবিত্র মাস রমজানে দৈনিক ৫ লাখ করে হালাল খাবারের প্যাকেট বিতরণ করবে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহর কর্তৃপক্ষ। নিউইয়র্কের মেয়র বিল ডে ব্লাসিও বলেছেন, খাবার কেনার সামর্থ্য নেই এমন অন্তত ২০ লাখ বাসিন্দাকে খাবার দেয়ার কর্মসূচির অংশ এটি।

মেয়র জানিয়েছেন, রমজান মাসজুড়ে দৈনিক প্রায় ৪ লাখ মিল সরবরাহ করা হবে শিক্ষা বিভাগের ৩২টি ভবনে এবং আরো এক লাখ বিতরণ করা হবে বিভিন্ন সামাজিক সংগঠনের মাধ্যমে। পাশপাশি ইহুদিদের বিশেষ খাবার কোশেরও বিতরণ করা হবে। শহরের ৪৩৫টি স্থানে কমপক্ষে ১ কোটি খাবার প্যাকেট বিতরণ এবং ট্যাক্সির মাধ্যমে বাসায় খাবার পৌঁছে দেয়া কর্মসূচির অংশ এটি। এতে খরচ হবে ১৭ কোটি ডলার।

গতকাল বৃহস্পতিবারের সংবাদ ব্রিফিংয়ে মেয়র আরো বলেন, রমজানের অন্যতম শিক্ষা হলো ক্ষুধার্তকে অন্নদান। অভাবীদের স্মরণ করার সময় এটি। আর এই সময়টা তাদের জন্য আরো কঠিন হয়ে পড়েছে কারণ তারা মসজিদে যেতে পারছেন না।

নগর কর্মকর্তারা আশঙ্কা করছেন, খাদ্যসঙ্কট আরো তীব্র হবে। মেয়র ধারণা করছেন, মহামারীতে লকডাউনের কারণে শহরের কমপক্ষে ৪ লাখ ৭৫ হাজার মানুষ চাকরি হারাবে।

মেয়র বলেন, আমরা আশা করছি, এ মাসে কমপক্ষে এক কোটি খাবারের প্যাকেট বিলি করতে পারবো। আর মে মাসে আরো দেড় কোটি প্যাকেট খাবার বিতরণের প্রস্তুতি নেয়া হয়েছে। তবে সব মিলিয়ে কতো খরচ হবে সেটি তিনি বলেননি। তিনি শুধু বলেছেন, নিউইয়র্কের একজন মানুষও ক্ষুধার্ত থাকবে না। আপনার শহর আপনাকে খাওয়াবে।

যুক্তরাষ্ট্রে গতকাল বৃহস্পতিবার থেকে রমজান শুরু হয়েছে, শেষ রোজা ২৩ মে। 

সূত্র: ব্লুমবার্গ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন