মঙ্গলবার | জুন ০২, ২০২০ | ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

খেলা

ন্যু ক্যাম্পের স্বত্ব বিক্রি হচ্ছে

বণিক বার্তা ডেস্ক

বিশ্ব ফুটবলে অন্যতম সেরা ক্লাব বার্সেলোনা ইতিহাসে প্রথমবারের মতো নিজেদের মাঠ ন্যু ক্যাম্পের স্বত্ব বিক্রি করতে যাচ্ছে। এর আগে কখনো এই কাজটি করেনি তারা। নিজেদের আদর্শিক কারণে বরাবরই স্পন্সর সংগ্রহের দিক থেকে পিছিয়ে ছিল ক্লাবটি। কিন্তু নভেল করোনাভাইরাসের মরণঘাতী আঘাতের কারণে আদর্শিক জায়গা থেকে সরে আসতে হচ্ছে তাদের। ফলে আগামী এক বছরের জন্য স্বত্ব বিক্রি করার জন্য রাজি হয়েছে ক্লাবটি।

কাতালোনিয়ার আন্দোলনের প্রেক্ষাপটে জন্ম হয় বার্সেলোনা নামের ক্লাবটির। ১৯৫৭ সালে তৈরি করা হয় ন্যু ক্যাম্প নামের স্টেডিয়ামটি। এটি ফুটবলের অভিজাত মাঠগুলোর একটি। কিন্তু প্রতিষ্ঠার পর থেকে কখনো ন্যু ক্যাম্পের আগে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম বসানো হয়নি। কিন্তু করোনার কারণে পরিস্থিতি এখন বদলে গেছে। আর সবসময় স্বাধীনতার জন্য সোচ্চার ক্লাবটি এবার অসহায় মানুষের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। যার ধারাবাহিকতায় তাদের স্বত্ব বিক্রির সিদ্ধান্ত নেয়া।

এক বিবৃতিতে ক্লাবের পক্ষ থেকে বলা হয়েছে, ন্যু ক্যাম্পের স্বত্ব বিক্রি থেকে পাওয়া অর্থের পুরোটাই খরচ করা হবে অনুদান হিসেবে। উদ্যোগকে বিশ্বব্যাপী চলতে থাকা মহামারীর বিপক্ষে যুদ্ধ বলেও মন্তব্য করেছে। মূলত প্রয়োজন তৈরি হয়েছে বলে তারা উদ্যোগ নিয়েছে বলে জানানো হয়েছে বিবৃতিতে। এটি মূলত মানুষের পাশে দাঁড়ানোর প্রক্রিয়ারই একটি অংশ। পাশাপাশি লড়াই জেতার জন্য আরো যা যা করতে হয় তাও করবে বার্সা কর্তৃপক্ষ।

উল্লেখ্য, করোনার কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোর অন্যতম স্পেন। তবে বড় ধাক্কা কাটিয়ে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এনেছে দেশটি।

ডববিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন