মঙ্গলবার | জুন ০২, ২০২০ | ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

করাতকলের শ্লথগতিতে কানাডায় টয়লেট পেপারস্বল্পতার আশঙ্কা

বণিক বার্তা ডেস্ক

জোগান ঘাটতিতে কাঠের বাজারে মূল্যবৃদ্ধির কথা থাকলেও তার প্রভাব পড়েছে ভিন্ন একটি জায়গায়। নভেল করোনাভাইরাস মহামারীতে দুষ্প্রাপ্য জিনিস হিসেবে দাঁড়ানো টয়লেট পেপার তৈরিতে জরুরি কাঠের চিপস সরবরাহ করা কঠিন হয়ে পড়েছে কানাডায়। খবর ব্লুমবার্গ।

অটোয়াভিত্তিক ফরেস্ট প্রডাক্টস অ্যাসোসিয়েশন অব কানাডার প্রেসিডেন্ট প্রধান নির্বাহী কর্মকর্তা ডেরেক নাইবর বলেন, নভেল করোনাভাইরাস সংক্রমণে দাম পতন এবং বসন্তে নির্মাণ খাতের দুর্বল পূর্বাভাস মাথায় রেখে ওয়েস্ট ফ্রেজার টিম্বার করপোরেশন তার কার্যক্রম বন্ধের ফলে কানাডার করাতকল সক্ষমতা ২৫ শতাংশ কমে গেছে। এতে কাঠের চিপসের জোগানও কমে গেছে, যা টয়লেট পেপার, ওয়াইপস থেকে শুরু করে কার্ডবোর্ড বাক্স পেপার ব্যাগ তৈরিতে ব্যবহার হয়।

করাতকল সক্ষমতা বাড়াতে কেন্দ্র সরকারের সহায়তা ছাড়া উৎপাদন ব্যয় বাড়বে এবং গৃহস্থালি বিভিন্ন পণ্য তৈরিতে পাল্প মিলগুলো উপকরণস্বল্পতায় ভুগবে বলে মনে করেন নাইবর। প্যানিক বায়িংয়ের ফলে বিশ্বজুড়ে এরই মধ্যে টয়লেট পেপার অন্যান্য স্বাস্থ্য সুরক্ষা পণ্যের স্বল্পতা দেখা দিয়েছে।

টেলিফোনে দেয়া সাক্ষাত্কারে নাইবর বলেন, পাল্প মিলগুলো থেকে চাহিদা সময়ে বাড়ল যখন করাতকলগুলোয় চিপ সরবরাহ অধিকতর দুষ্প্রাপ্য হয়ে দাঁড়িয়েছে। এতে পণ্যের দাম বৃদ্ধি পেতে পারে বা আগামী মাসগুলোয় পণ্যস্বল্পতা তৈরি হতে পারে।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন