কানাডায় বন্দুকধারীর গুলিতে নিহত ১৬

বণিক বার্তা অনলাইন

কানাডার উপকূলবর্তী রাজ্য নোভা স্কশায় এক বন্দুকধারীর গুলিতে নারী পুলিশের এক সদস্যসহ অন্তত ১৬ জন নিহত হয়েছেন। শনিবার এই হামলার পর ১২ ঘণ্টা তাড়া করার পর পুলিশের গুলিতে সেই উন্মত্ত হামলাকারীও নিহত হয়েছেন।  

৫১ বছর বয়সী ওই হামলাকারী পুলিশের পোশাক পরে ছিলেন। তার গাড়িটিও পুলিশের গাড়ির আদলেই সাজিয়েছিলেন তিনি।

রবিবার পুলিশ জানিয়েছে, বন্দুকধারী গাড়ি চালাতে চালাতে জনবহুল এই রাজ্যটির অনেক অঞ্চল জুড়ে লোকজনের ওপর গুলি চালায়। পুলিশ এখনও নিহতের চূড়ান্ত সংখ্যা নির্ধারণ করতে পারেনি। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করেছে পুলিশ।

নোভা স্কশা পুলিশের কমান্ডিং অফিসার, সহকারী কমিশনার লি বার্গারম্যান সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি বিবৃতি দিয়েছেন। তিনি লিখেছেন, ‘আজকের দিনটি নোভা স্কশার জন্য অত্যান্ত খারাপ একটি দিন। এই ঘটনার দাগ মানুষের মনের মধ্যে বহু বছর থাকবে।’

হামলায় হেইডি স্টিভেনসন নামে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ কনস্টেবল (আরসিএমপি) মারা গেছেন। তিনি ২৩ বছর ধরে পুলিশে কর্মরত ছিলেন। লি বার্গারম্যান তার বিবৃতিতে বলেছেন, ‘দায়িত্ব পালন করতে গিয়ে হেইডি তার জীবন হারিয়েছেন।’ দুই সন্তানের এই জননীর মৃত্যুতে শোক জানিয়েছেন তিনি।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এটিকে ‘ভয়াবহ পরিস্থিতি’ হিসাবে বর্ণনা করেছেন এবং নোভা স্কশার প্রিমিয়ার স্টিফেন ম্যাকনিল সাংবাদিকদের বলেছেন, ‘এটি আমাদের প্রদেশের ইতিহাসের সবচেয়ে বোকামি কাজ।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন