মঙ্গলবার | জুন ০২, ২০২০ | ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

দেশের খবর

ঘরে থাকাদের জন্য পুলিশের রচনা ও আবৃত্তি প্রতিযোগিতা!

বণিক বার্তা প্রতিনিধি, বগুড়া

করোনাভাইরাস সংক্রমণ বিস্তার রোধে মানুষকে ঘরে থাকতে উৎসাহিত করতে ব্যতিক্রমী এক উদ্যোগ নিয়েছে বগুড়ার পুলিশ প্রশাসন। ‘করোনার বিরুদ্ধে, ঘরে থেকে যুদ্ধে’ এই স্লোগানে শিশু থেকে শুরু করে অভিভাবক ও সব বয়সী মানুষের জন্য আয়োজন করা হয়েছে প্রতিযোগিতার। প্রতিযোগিতায় থাকছে কোনো বিষয়ে রচনা, চিত্রাঙ্কন, গান গাওয়া, কবিতা আবৃত্তি। নির্দিষ্ট ইমেইল ঠিকানায় এসব লেখা বা রেকর্ড পাঠিয়ে দিতে বলা হয়েছে।

এ ব্যাপারে বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা জানান, জেলা পুলিশের ওয়েবসাইট থেকে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এই প্রতিযোগিতার প্রচারণা চালানো হচ্ছে। ঘরে বসেই এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন দেশের যে কোনো প্রান্তের মানুষ। প্রতিযোগিতার বিষয়গুলো হচ্ছে, স্ক্রিপ্ট রাইটিং, রচনা, চিত্রাঙ্কন এবং গান/কবিতা আবৃত্তি। 

এ প্রতিযোগিতার প্রচারণার লিফলেট অনুযায়ী, শিশুদের জন্য রয়েছে ৪টি গ্রুপে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। চিত্রাঙ্কনের বিষয়গুলো হচ্ছে- ক বিভাগে (৭ম থেকে ৮ম শ্রেণী) করোনা সচেতনতা, খ বিভাগে (৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণী) বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা, গ বিভাগে (১ম থেকে ৩য় শ্রেণী) বাংলাদেশের প্রকৃতি এবং বিশেষ গ্রুপে (বিশেষ চাহিদা সম্পন্ন) উন্মুক্ত বিষয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

রচনা প্রতিযোগিতায় ক বিভাগে সর্বোচ্চ ৬০০ শব্দের মধ্যে লিখতে হবে- (এইচএসসি থেকে মাস্টার্স) কোয়ারেন্টাইন কী এবং কেন? করোনা প্রেক্ষাপটে নাগরিক সচেতনতা, দায়িত্ব ও কর্তব্য; খ বিভাগে সর্বোচ্চ ৫০০ শব্দে (৬ষ্ঠ থেকে এইচএসসি) বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর এবং ছাত্রজীবন এবং গ বিভাগে (৩য় থেকে ৫ম শ্রেণী) সর্বোচ্চ ৩০০ শব্দে ‘যেভাবে কাটছে ছুটি’। 

প্রতিযোগিতায় গান এবং কবিতা রাখা হয়েছে সবার জন্য উন্মুক্ত। এটির বিষয় হচ্ছে করোনা যুদ্ধে পুলিশের কার্যক্রম নিয়ে গান অথবা কবিতা যা ভিডিও করে পাঠাতে হবে ইমেইলে।

প্রতিযোগিতা শুধু শিশু এবং শিক্ষার্থীদের জন্যই নয়, অভিভাবকদের জন্যও রয়েছে আকর্ষণীয় একটি বিষয়ে সর্বোচ্চ ৬০০ শব্দের মধ্যে স্ক্রিপ্ট রাইটিং প্রতিযোগিতা। এটিতে বিষয় হচ্ছে ‘পারিবারিক সহিংসতার উৎপত্তি, কারণ এবং প্রতিকার’।

রচনা এবং স্ক্রিপ্ট রাইটিং প্রতিযোগিতার ক্ষেত্রে অবশ্যই নিজ হাতে লিখে তা পিডিএফ ফাইল অথবা ছবি তুলে ইমেইলে পাঠাতে হবে। 

জমা দেয়ার শেষ তারিখ ৫ মে। জেলা পুলিশ বগুড়া ফেসবুকের মাধ্যমে প্রতিযোগিতার ফলাফল প্রকাশ করবে আগামী ১৫ মে। 

রচনা বা ভিডিও পাঠানোর জন্য [email protected] এবং যে কোনো প্রয়োজনে ০১৭৪১০৯৮৭০০ নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

প্রতিযোগিতায় প্রতি গ্রুপে ১ম, ২য় এবং ৩য় স্থান অর্জনকারীদের যথাক্রমে ৫ হাজার, ৩ হাজার এবং ২ হাজার টাকার প্রাইজবন্ড দেয়া হবে।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন