মঙ্গলবার | জুন ০২, ২০২০ | ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

ফেসবুকে আসছে কোয়াইট মোড ফিচার

বণিক বার্তা ডেস্ক

সোস্যাল মিডিয়া প্লাটফর্ম মানুষের অবসর সময়ের অনেকটা দখলে নিয়েছে। বিশেষ করে ফেসবুক এখন মানুষের সামাজিক যোগাযোগ রক্ষার পাশাপাশি অনুভূতি বিনিময়, ছবি পোস্ট করা, সংবাদ পাওয়া বিনোদনেরও অন্যতম মাধ্যম হয়ে উঠেছে। নভেল করোনাভাইরাস সংক্রমিত হয়ে সৃষ্ট রোগ কভিড-১৯ বিস্তার ঠেকাতে এখন বিশ্বের অনেক দেশ অঞ্চল লকডাউনে আছে। বিশ্বজুড়ে শত শত কোটি মানুষ ঘরবন্দি হয়ে পড়ায় ফেসবুকের ব্যবহার বেড়েছে। কিন্তু প্লাটফর্মটির পুশ নোটিফিকেশন ফিচার অনেকেরই বিরক্তির কারণ হয়ে উঠেছে। পুশ নোটিফিকেশন এবং ফেসবুক আসক্তির কারণে অনেকে পরিবারকে সময় দিতে পারছেন না। পরিস্থিতি থেকে মুক্তি দিতে মূল মোবাইল অ্যাপে কোয়াইট মোড ফিচার চালুর ঘোষণা দিয়েছে ফেসবুক। ফিচার পুশ নোটিফিকেশন বন্ধ (মিউট করা) করে দিতে ব্যবহার করা যাবে।

ফেসবুকের এক ব্লগ পোস্টে বলা হয়, কোয়াইট মোডে থাকা অবস্থায় কেউ যদি ফেসবুক অ্যাপ চালু করেন, তাকে কোয়াইট মোডে যাওয়ার সময় মনে করিয়ে দেয়া হবে। কতক্ষণ তিনি ফেসবুকে থাকবেন, সে সময়সীমা নির্ধারণের সুবিধাও থাকবে নতুন ফিচারটিতে। এটি মূলত ব্যবহারকারীরা অনলাইনে কীভাবে সময় কাটায়, তার সীমানা নির্ধারণের জন্য বিকল্প হিসেবে দেয়া হয়েছে। আমরা সবাই যেমন নতুন রুটিনের সঙ্গে সামঞ্জস্য রেখে ঘরে বসে থাকি, কীভাবে অনলাইনে সময় কাটানো হবে, তার সীমানা নির্ধারণ করতে এটি সহায়ক হতে পারে। পরিবারকে সময় দেয়া, ঘুমে ব্যাঘাত না ঘটা বা বাড়িতে সময় কাটানোর ক্ষেত্রে টুল কাজে লাগতে পারে।

ফেসবুকের কোয়াইট মোড চালু করতে প্রথমে আইওএস বা অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে ফেসবুক অ্যাপ চালু করতে হবে। এরপর নিজের প্রোফাইলে গিয়ে সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশনে ক্লিক করতে হবে। সেখান থেকে ইয়োর টাইম অন ফেসবুক অপশনে ক্লিক করতে হবে। এরপর কোয়াইট মোড টগল করে দিন। মোড যুক্ত করা ছাড়াও ব্যবহারকারীকে ফেসবুক ব্যবহারের সময় নির্ধারণ করার সুবিধা দিচ্ছে। 

বিভিন্ন প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইটের প্রতিবেদন অনুযায়ী, ফেসবুকের বড় আকারের হালনাগাদের অংশ হিসেবে শুরুতে আইওএস প্লাটফর্মে ফিচারটি যুক্ত হচ্ছে। এরপর মে মাসের দিকে অ্যান্ড্রয়েড ফোনে এটি চালু করা হবে। সময় নির্ধারণ ছাড়াও ফেসবুকে দেখা পোস্টে আরো নিয়ন্ত্রণ নোটিফিকেশন সেট করার সুবিধা দিচ্ছে ফেসবুক।

ফেসবুক কর্তৃপক্ষ টানা কয়েক বছর ধরে তাদের প্লাটফর্মকে ভুয়া খবর ঝুটঝামেলামুক্ত করতে কাজ করছে। এবার ব্যবহারকারীদের বিরক্তির বিষয়টি বিবেচনায় নিয়ে কোয়াইট মোড আনল প্রতিষ্ঠানটি। অবশ্য প্লাটফর্ম ভুয়া খবরমুক্ত করতে খুব সামান্যই অগ্রগতি অর্জন করেছে প্রতিষ্ঠানটি। নিয়ে প্রতিষ্ঠানটির কার্যক্রম অব্যাহত রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন