বর্ধিত ছুটিতে বাড়তি কড়াকড়ি

সন্ধ্যার পর বাইরে বেরোলে ব্যবস্থা

বণিক বার্তা অনলাইন

করোনাভাইরাস সংক্রমণ বিস্তার রোধে সরকার ঘোষিত সাধারণ ছুটি আবার বাড়িয়ে ২৩ এপ্রিল পর্যন্ত করা হয়েছে। এ নিয়ে চতুর্থ দফায় সাধারণ ছুটি বেড়ে ২৫ এপ্রিল পর্যন্ত হলো। কারণ ২৪ ও ২৫ সাপ্তাহিক ছুটির দিন। আজ শুক্রবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

তবে এ ছুটি অন্যান্য সাধারণ ছুটির মতো বিবেচিত হবে না। এমন কথাই প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে, ছুটিকালীন নিম্ন বর্ণিত নির্দেশনাবলী কঠোরভাবে অনুসরণ করতে হবে। নির্দেশনাগুলো হলো: ভাইরাসের সংক্রমণ বিস্তার প্রশমনে অবশ্যই ঘরে অবস্থান করতে হবে; অতি জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হওয়া যাবে না; সন্ধ্যা ৬টার পর ঘরের বাইরে থাকলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে; এক এলাকা থেকে অন্য এলাকায় চলাচল কঠোরভাবে সীমিত করা হয়েছে; বিভাগ/জেলা/উপাজেলা/ইউনিয়ন পর্যায়ে কর্মরত সব কর্মকর্তা-কর্মচারীকে দায়িত্ব পালনের লক্ষ্যে নিজ নিজ কর্মস্থলে অবস্থান করতে হবে।

অবশ্য জরুরি পরিষেবা যেমন বিদ্যু, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পচ্ছিন্নতা কার্যক্রম, টেলিফোন, ইন্টারনেট ইত্যাদির ক্ষেত্রে এ নির্দেশনা প্রযোজ্য হবে না।

কৃষিপণ্য, সার, কীটনাশক, জ্বালানি, সংবাদপত্র, খাদ্য, শিল্পপণ্য, চিকিৎসা সরঞ্জাম, জরুরি ও নিত্য প্রয়োজনীয় পণ্য পরিবহন ও কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান, হাসপাতাল এ ছুটির আওতাবহির্ভুত রাখা যাবে। প্রয়োজনে অফিস খোলা রাখা যাবে। ওষুধ শিল্প, উৎপাদন ও রফতানিমুখি শিল্প কলকারখানা প্রয়োজনে চালু রাখা যাবে। 

>> ছুটি বাড়ল ২৫ এপ্রিল পর্যন্ত

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন