রবিবার | আগস্ট ০৯, ২০২০ | ২৫ শ্রাবণ ১৪২৭

খবর

ছুটি বাড়ল ২৫ এপ্রিল পর্যন্ত

করোনাভাইরাস সংক্রমণ বিস্তার রোধে সরকার ঘোষিত সাধারণ ছুটি আবার বাড়িয়ে ২৩ এপ্রিল পর্যন্ত করা হয়েছে। এ নিয়ে চতুর্থ দফায় সাধারণ ছুটি বেড়ে ২৫ এপ্রিল পর্যন্ত হলো। কারণ ২৪ ও ২৫ সাপ্তাহিক ছুটির দিন।

আজ শুক্রবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রথম দফায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত দশদিন সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। এরপর ৩১ মার্চ জানানো হয় ছুটির মেয়াদ বাড়ানো হয়েছে আরো পাঁচদিন, অর্থাৎ ৯ এপ্রিল পর্যন্ত। আর ১০ ও ১১ এপ্রিল শুক্র ও শনিবার হওয়ায় ১২ তারিখ থেকে কর্মদিবস পালন করার কথা ছিল।

কিন্তু তৃতীয় দফায় ১২ ও ১৩ তারিখ সাধারণ ছুটি ঘোষণা করা হয়। আর ১৪ এপ্রিল পহেলা বৈশাখ সরকারি ছুটি থাকায় সাধারণ ছুটির মেয়াদ বেড়ে ১৪ এপ্রিল পর্যন্ত হয়।

এর আগে মার্চ মাসের মাঝামাঝিতে ঘোষণা করা হয়, ১৭ থেকে ৩১ মার্চ পর্যন্ত বাংলাদেশে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। বাতিল করা হয় ১ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষাও। পরে সাধারণ ছুটির সঙ্গে মিলিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানও ১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়। 

এদিকে ২০২০ শিক্ষাবর্ষের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জিতে সরকারি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে পবিত্র রমজান, মে দিবস, বুদ্ধ পূর্ণিমা, বৈশাখী, পূর্ণিমা, শবে-ই-কদর, জুমাতুল বিদা ও ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে আগামী ২৫ এপ্রিল থেকে ৩০ মে ৩১ দিন ছুটি রয়েছে।

আর এসব উপলক্ষ্যে প্রাথমিক বিদ্যালয়ে আগমী ২৫ এপ্রিল থেকে ২৮ মে পর্যন্ত ছুটি রয়েছে ৩০ দিন।

সরকার ঘোষিত ২৫ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি অনুযায়ী সব শিক্ষা প্রতিষ্ঠানও আগামী ২৫ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের গণসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের। 


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন