সোমবার | আগস্ট ১০, ২০২০ | ২৬ শ্রাবণ ১৪২৭

প্রথম পাতা

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে নিয়ে শঙ্কা

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাসে সংক্রমিত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বর্তমানে হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন। বর্তমানে তার স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে বড় ধরনের শঙ্কা তৈরি হয়েছে। বিশ্বব্যাপী চলমান সংকটপূর্ণ মুহূর্তে রাষ্ট্রপ্রধানদের মধ্যে বর্তমানে একমাত্র বরিস জনসনই কভিড-১৯- আক্রান্ত হয়ে চিকিৎসাধীন। তবে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তর বলছে, তার পরিস্থিতি এখন স্থিতিশীল। তার মধ্যে উন্নতির লক্ষণ দেখা যাচ্ছে। খবর এএফপি বিবিসি।

৫৫ বছর বয়সী ব্রিটিশ প্রধানমন্ত্রী এখন পর্যন্ত আক্রান্তদের মধ্যে সবচেয়ে হাইপ্রোফাইল রাষ্ট্রপ্রধান। ব্রিটিশ কনজারভেটিভ পার্টির নেতার অনুপস্থিতিতে বর্তমানে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব তার সহকারী হিসেবে দায়িত্বে রয়েছেন।

সংক্রমণ শনাক্তের ১০ দিনের মাথায় বরিস জনসন গত রোববার হাসপাতালে ভর্তি হন। এরপর পরিস্থিতির অবনতি হওয়ায় পরে তাকে আইসিইউতে নিয়ে যাওয়া হয়।

বিষয়ে যুক্তরাজ্যের ক্যাবিনেট মিনিস্টার মাইকেল গোভ এক টুইট বার্তায় জানান, ব্রিটিশ প্রধানমন্ত্রী বর্তমানে কিছু মাত্রায় অক্সিজেন সহায়তা নিচ্ছেন। তবে মুহূর্ত তার ভেন্টিলেটরের সহায়তার প্রয়োজন পড়ছে না। যদিও মুহূর্তে একটি ভেন্টিলেটর তার জন্য প্রস্তুত রাখা হয়েছে।

যুক্তরাজ্যের জন্য বর্তমানে নভেল করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ অনেক বড় একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। দেশটিতে বর্তমানে জরুরি অবস্থা জারি রয়েছে। এমন এক পরিস্থিতিতে প্রধানমন্ত্রী বরিস জনসনের সংক্রমিত হয়ে আইসিইউতে ভর্তি হওয়ার খবর দেশটিতে নতুন করে শঙ্কা তৈরি করেছে।

এক টেলিভিশন সাক্ষাত্কারে মাইকেল গোভ বলেন, মুহূর্তে সরকারের কার্যক্রম অব্যাহত রয়েছে। পরে এক টুইট বার্তায় তিনি জানান, তিনি নিজেও এখন বাড়িতেই থাকছেন। কারণ তার পরিবারের এক সদস্যের মধ্যে নভেল করোনাভাইরাসের মৃদু সংক্রমণের লক্ষণ দেখা দিয়েছে।

তিনি বলেন, আমার নিজের মধ্যে এখনো কোনো লক্ষণ দেখা দেয়নি। এবং আমি স্বাভাবিকভাবেই কার্যক্রম অব্যাহত রেখেছি।

যুক্তরাজ্যে গতকাল কভিড-১৯-এর সংক্রমণ নিয়ন্ত্রণে অনুষ্ঠিত সরকারের উচ্চপর্যায়ের দৈনিক জরুরি বৈঠকে বরিস জনসনের জায়গায় সভাপতিত্ব করেন ডমিনিক রাব। বরিস জনসনের জায়গায় বর্তমানে আনুষ্ঠানিকভাবেই নেতৃত্ব দিচ্ছেন তিনি।

অন্যদিকে ১০ নং ডাউনিং স্ট্রিটে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তর থেকে গতকাল এক আনুষ্ঠানিক ঘোষণায় বলা হয়, আইসিইউতে চিকিৎসার পর বরিস জনসন এখন বেশ উন্নতির লক্ষণ দেখাচ্ছেন। বর্তমানে তার পরিস্থিতি বেশ স্থিতিশীল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন