সোমবার | জুলাই ১৩, ২০২০ | ২৯ আষাঢ় ১৪২৭

প্রথম পাতা

যুক্তরাষ্ট্রে ১০ হাজার ছাড়িয়েছে মৃতের সংখ্যা

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) বিরুদ্ধে লড়াইয়ে মার্কিনরা আশার আলো দেখলেও থামেনি প্রাণহানি। গত সোমবার যুক্তরাষ্ট্রে ভাইরাসে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গেছে। বাল্টিমোরভিত্তিক জন হপকিন্স ইউনিভার্সিটি জানিয়েছে, গত সোমবার পর্যন্ত দেশটিতে ১০ হাজার ৯৮৬ জনের মৃত্যু হয়েছে। আর সংক্রমণ শনাক্ত হয়েছে লাখ ৬৮ হাজার মানুষের শরীরে। খবর এএফপি।

গত বছরের শেষ দিকে চীনের উহানে নভেল করোনাভাইরাস প্রথম শনাক্ত হয়। এর পর থেকে যেসব দেশে ভাইরাসটির কারণে সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে, যুক্তরাষ্ট্র তার একটি। এখন পর্যন্ত প্রাণহানির তালিকায় যুুক্তরাষ্ট্রের চেয়ে এগিয়ে আছে কেবল ইতালি (১৬ হাজার ৫২৩ জন) স্পেন (১৩ হাজার ৩৪১ জন)

যুক্তরাষ্ট্রে নভেল করোনাভাইরাসের সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে নিউইয়র্কে। রাজ্যটিতে লাখ ৩০ হাজার মানুষের শরীরে ভাইরাস শনাক্ত হয়েছে, আর মৃত্যু হয়েছে হাজার ৭৫০ জনের। তবে এখন রাজ্যটিতে পরিস্থিতির সামান্য উন্নতি দেখা যাচ্ছে। গত সোমবার নভেল করোনাভাইরাসে নিউইয়র্কে ৫৯৯ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়। এর আগে গত রোববার রাজ্যটিতে ৫৯৪ শনিবার ৬৩০ জনের মৃত্যু হয়।

গভর্নর অ্যান্ড্রু কুমো জানান, দুদিন ধরে মৃত্যুর হার সমান আছে। তবে আরো তিন সপ্তাহের জন্য রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠান অপরিহার্য নয় এমন ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে বলেছেন তিনি। কুমো বলেন, এখন শিথিলতার সময় নয়।

মৃত্যুহারের প্রসঙ্গ টেনে তিনি বলেন, এটা আশাব্যঞ্জক, তবে অমীমাংসিত। এত তাড়াতাড়ি বিধিনিষেধে শিথিলতা দিলে ভুল হবে। সংক্রমণ কমতে থাকায় এটা নূ্যূব্জ হতে শুরু করেছে। সংক্রমণ কমার কারণ হলো সামাজিক দূরত্ব কাজ করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন