আকার বাড়ল ইডিএফের কমল সুদও

নিজস্ব প্রতিবেদক

রফতানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) আকার ৩৫০ কোটি থেকে বাড়িয়ে ৫০০ কোটি ডলারে উন্নীত করেছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে তহবিল থেকে নেয়া ঋণের সুদহারও শতাংশে নির্ধারণ করে দেয়া হয়েছে। এপ্রিল থেকে নতুন সুদহার কার্যকর হবে বলে গতকাল কেন্দ্রীয় ব্যাংকের এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে। 

নভেল করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত রফতানি খাতকে সহায়তা দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রণোদনা ঘোষণার একদিন পরই কেন্দ্রীয় ব্যাংক প্রজ্ঞাপন জারি করল। রফতানি উন্নয়ন তহবিলের পরিমাণ বাড়ানো সুদহার কমানোর পদক্ষেপকে দেশের রফতানিকারকদের জন্য আশীর্বাদ হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা। 

তারা বলছেন, ইডিএফে নতুন করে দেড় বিলিয়ন ডলার যুক্ত হওয়ায় তহবিল বিলিয়ন ডলারে উন্নীত হলো। বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ ৪২ হাজার ৫০০ কোটি টাকা (প্রতি ডলার ৮৫ টাকা হিসাবে) রফতানিকারকরা ব্যাক টু ব্যাক এলসির আওতায় কাঁচামাল আমদানি করতে তহবিল থেকে মাত্র শতাংশ সুদে ঋণ পাবেন। এতে উৎপাদিত পণ্যের ব্যয় কমে আসবে, দেশের রফতানি খাত ঘুরে দাঁড়াতে পারবে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মুখপাত্র মো. সিরাজুল ইসলাম প্রসঙ্গে বলেন, নভেল করোনাভাইরাসের প্রভাব থেকে দেশের রফতানি খাতকে সুরক্ষা দিতে প্রধানমন্ত্রী রফতানি উন্নয়ন তহবিল বিলিয়ন ডলারে উন্নীত করার ঘোষণা দিয়েছেন। তার আলোকে বাংলাদেশ ব্যাংক দ্রুততম সময়ের মধ্যে বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে। এখন ইডিএফ থেকে ঋণ নিলে লাইবর (লন্ডন ইন্টারব্যাংক অফারড রেট) রেটের সঙ্গে কোনো সম্পর্ক থাকবে না। ফান্ডের ঋণের সুদহার হবে সুনির্দিষ্টভাবে শতাংশ। শতাংশের মধ্যে বাংলাদেশ ব্যাংককে দিতে হবে শতাংশ। আর যে ব্যাংকগুলো ঋণ বিতরণ করবে, তারা রাখবে শতাংশ।

এতদিন ইডিএফ থেকে কোনো রফতানিকারক ঋণ নিলে লাইবরের সঙ্গে দশমিক শতাংশ যোগ করে সুদের হার নির্ধারণ করা হতো। সেক্ষেত্রে লাইবর রেট ওঠানামা করায় সুদের হার 

থেকে শতাংশের মতো পড়ে যেত। ব্যাক টু ব্যাক এলসির আওতায় কাঁচামাল আমদানি সুবিধা বাড়াতে তৈরি পোশাক রফতানিকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ, নিট পোশাক রফতানিকারকদের সংগঠন বিকেএমইএসহ অন্যান্য রফতানিকারক সংগঠনের সদস্যরা ইডিএফ থেকে ঋণ পেয়ে থাকেন। এককভাবে একজন ওভেন নিট পোশাক রফতানিকারক ইডিএফ থেকে সর্বোচ্চ ২৫ মিলিয়ন ডলার নিতে পারেন।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী নভেল করোনাভাইরাসে স্থবির হয়ে পড়েছে বাংলাদেশের অর্থনীতিও। অবস্থায় দেশে সম্ভাব্য অর্থনৈতিক ক্ষতি মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত রোববার মোট ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা ঘোষণা দেন। পাঁচটি প্যাকেজের আওতায় ঘোষণা করা প্রণোদনার একটি প্যাকেজ হলো, ইডিএফ সাড়ে বিলিয়ন ডলার থেকে বাড়িয়ে বিলিয়ন (৫০০ কোটি) ডলারে উন্নীত করা। 

স্বাধীনতার পর বিশ্বব্যাংকের সহায়তায় ১৫ মিলিয়ন ডলার নিয়ে ইডিএফ গঠন করেছিল বাংলাদেশ ব্যাংক। দেশের রফতানি আয় বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে সেই তহবিল বাড়তে বাড়তে দশমিক বিলিয়ন ডলারে উন্নীত হয়েছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন