বঙ্গবন্ধুর খুনি আব্দুল মাজেদ গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি আব্দুল মাজেদকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার দিবাগত রাত পৌনে ৪টার দিকে ঢাকার গাবতলী এলাকা থেকে তাকে গ্রেফতার করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম ইউনিট। এরপর গতকাল দুপুরে খুনি মাজেদকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে হাজির করা হলে আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

ডিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের উপপরিদর্শক (এসআই) আদালতে জমা দেয়া প্রতিবেদনে উল্লেখ করেন, নিয়মিত টহলের অংশ হিসেবে তিনি দায়িত্বে ছিলেন। রাত ৩টা ৪৫ মিনিটে গাবতলী বাসস্ট্যান্ডের সামনে দিয়ে সন্দেহজনকভাবে রিকশায় করে যাওয়ার সময় ওই ব্যক্তিকে থামান। জিজ্ঞাসাবাদের সময় তিনি অসংলগ্ন কথা বলতে থাকেন। এক পর্যায়ে তিনি নিজের নাম-ঠিকানা প্রকাশ করেন এবং বলেন, তিনি বঙ্গবন্ধু হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি। জিজ্ঞাসাবাদে মাজেদ আরো স্বীকার করেন, গ্রেফতার এড়ানোর জন্য ভারতসহ বিভিন্ন দেশে আত্মগোপন করে ছিলেন।

এদিকে বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি মাজেদকে গ্রেফতারের ঘটনাকে মুজিব বর্ষে দেশবাসীর জন্য শ্রেষ্ঠ উপহার হিসেবে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গতকাল এক ভিডিও বার্তায় তিনি বলেন, আমি মনে করি মুজিব বর্ষে একটি শ্রেষ্ঠ উপহার আমরা দেশবাসীকে দিতে পেরেছি। এবার আমরা আদালতের নির্দেশ অনুযায়ী তার দণ্ড কার্যকর করতে পারব। মাজেদকে গ্রেফতার করতে গোয়েন্দা সংস্থাসহ যারা যুক্ত ছিলেন, তাদের সবাইকে ধন্যবাদ দেন মন্ত্রী। পলাতক বাকি খুনিদেরও দেশে ফেরানোর প্রত্যয় জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, খুনিরা যেখানেই থাকুক, আমরা সবাইকে ফিরিয়ে আনব কিংবা যেখানেই থাকুক, আনার জন্য সব ধরনের প্রচেষ্টা অব্যাহত রাখব।

প্রসঙ্গত, দীর্ঘ আইনি প্রক্রিয়ার পর বঙ্গবন্ধু হত্যা মামলায় ১২ খুনির মৃত্যুদণ্ডের আদেশ দেন আদালত। ২০১০ সালের ২৭ জানুয়ারি সৈয়দ ফারুক রহমান, বজলুল হুদা, একেএম মহিউদ্দিন আহমেদ, সুলতান শাহরিয়ার রশিদ খান মুহিউদ্দিন আহমেদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। ওই রায় কার্যকরের আগেই ২০০২ সালে পলাতক অবস্থায় জিম্বাবুয়েতে মারা যান আসামি আজিজ পাশা।

কিন্তু ফাঁসির দণ্ডাদেশ পাওয়া ছয় আসামি খন্দকার আবদুর রশিদ, এএম রাশেদ চৌধুরী, শরিফুল হক ডালিম, এসএইচএমবি নূর চৌধুরী, আব্দুল মাজেদ রিসালদার মোসলেম উদ্দিন খান বিদেশে পলাতক থাকেন। মাজেদকে গ্রেফতারের পর বর্তমানে মামলায় পলাতক আসামির সংখ্যা পাঁচজনে দাঁড়াল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন