লকডাউনের পথে ঢাকা

নিজস্ব প্রতিবেদক

নভেল করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হওয়া স্থানগুলোকে প্রয়োজন অনুযায়ী লকডাউন রাখতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল রাজধানীর ওয়ারী, বসুন্ধরা আবাসিক এলাকা কলাবাগানে তিনটি ভবন লকডাউন করেছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এদিকে রাজধানী ঢাকায় প্রবেশ বের হওয়ার বিষয়ে এরই মধ্যে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। আর গতকাল থেকে সন্ধ্যা ৭টার পর ওষুধের দোকান ছাড়া সব ধরনের দোকানপাট বন্ধ রাখতে বলেছে পুলিশ। সব মিলিয়ে পর্যায়ক্রমে লকডাউনের পথে রয়েছে রাজধানী ঢাকা। 

যেসব স্থানে নভেল করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে, সেসব স্থান প্রয়োজন অনুযায়ী লকডাউন রাখতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে তিনি নির্দেশনা দেন। একই সঙ্গে বাইরে থেকে কেউ যেন ঢাকায় যাতায়াত করতে না পারে, সে বিষয়েও ব্যবস্থা নেয়ার নির্দেশনাও দিয়েছেন তিনি। 

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) উপকমিশনার (মিডিয়া জনসংযোগ) মাসুদুর রহমান জানান, ঢাকার সুপারশপ স্বীকৃত কাঁচাবাজারগুলো ভোর ৬টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চালু রাখা যাবে। পাড়া-মহল্লার মুদি দোকানগুলো খোলা থাকবে ভোর ৬টা থেকে বেলা ২টা পর্যন্ত। ২৪ ঘণ্টা চালু থাকবে শুধু ওষুধের দোকান।

জানা গেছে, পুলিশের বিভিন্ন পর্যায়ের সদস্যরা এরই মধ্যে নির্দেশনা সম্পর্কে সুপারশপগুলোকে জানিয়ে দিয়েছেন। সরকার ঘোষিত সামাজিক দূরত্ব নিশ্চিতে পুলিশ কাজ করছে। এরই অংশ হিসেবে বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হলো। 

নভেল করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে ডিএমপির নির্দেশনা আসার কয়েক ঘণ্টা আগে ধর্ম মন্ত্রণালয়ের এক আদেশে সাধারণ নাগরিকদের মসজিদসহ কোনো ধরনের ধর্মীয় উপাসনালয়ে না গিয়ে বাসায় থেকে নামাজ প্রার্থনা করতে বলা হয়েছে।

এদিকে রাজধানীর ওয়ারী, বসুন্ধরা আবাসিক এলাকা কলাবাগানে তিনটি ভবন লকডাউন করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আইইডিসিআরের নির্দেশে ভবন তিনটি লকডাউন করা হয়েছে।

ডিএমপির ওয়ারী বিভাগের উপকমিশনার ইফতেখার আহমেদ জানান, ওই এলাকার একটি ভবনে এক বৃদ্ধ মারা যাওয়ার পর আইইডিসিআরের সদস্যরা এসে তার নমুনা নিয়ে গেছেন। সতর্কতার অংশ হিসেবে ওই এলাকায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে। খুব প্রয়োজন ছাড়া কাউকে বাড়ির বাইরেও বেরোতে দেয়া হচ্ছে না। মৃত ওই ব্যক্তির বাসা ওয়ারীর র্যাংকিন স্ট্রিটে।

এছাড়া দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক সেন্ট্রাল রোডের যে বাড়িতে থাকতেন, সেখানেও সাধারণ মানুষের যাতায়াত নিয়ন্ত্রণ করা হচ্ছে। তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন কলাবাগান থানার উপপরিদর্শক আবিদ আল আজাদ। পাশাপাশি বসুন্ধরা আবাসিক এলাকার নম্বর সড়কের বি ব্লকের একটি ভবন লকডাউন করেছে পুলিশ। ওখানকার একটি ভবনে একজন নারী নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কুয়েত মৈত্রী হাসপাতালে ভর্তি আছেন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন