‘স্বল্প ঝুঁকির’ অর্থনৈতিক কার্যক্রম শুরু করবে ইরান

বণিক বার্তা ডেস্ক

টানা পাঁচদিন ধরে নভেল করোনাভাইরাসের সংক্রমণের হার কমছে ইরানে। পরিস্থিতিতে স্থানীয় সময় রোববার দেশটির সরকার জানিয়েছে, তারা ১১ এপ্রিল থেকে কম ঝুঁকি রয়েছে এমন অর্থনৈতিক কার্যক্রম শুরু করতে যাচ্ছে। খবর এএফপি।

ইরানের অ্যান্টি-করোনাভাইরাস টাস্কফোর্সের সঙ্গে এক সভায় প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, অর্থনৈতিক কার্যক্রম শুরু করার মানে এমন নয় যে ঘরে থাকার নীতি তুলে নেয়া হলো। তবে স্বল্প ঝুঁকির অর্থনৈতিক কার্যক্রম বলতে তিনি কী বুঝিয়েছেন তা স্পষ্ট করেননি। তাছাড়া ১১ এপ্রিল থেকে কার্যক্রম শুরু হলেও বিদ্যালয়গুলো আগের মতোই বন্ধ থাকবে। একই সঙ্গে নিষেধাজ্ঞা বজায় থাকবে বড় জনসমাগমের ওপরেও। রুহানি আরো বলেন, ধীরে ধীরে দেশটির সব প্রদেশেই অর্থনৈতিক কার্যক্রম চালু হবে। এজন্য অপেক্ষা করতে হবে ১৭ এপ্রিল পর্যন্ত।

চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে মধ্যপ্রাচ্যের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ইরান। দেশটিতে কভিড-১৯- আক্রান্তের সংখ্যা ৫৮ হাজার ছাড়িয়ে গেছে। তবে আক্রান্তের সংখ্যার সত্যতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন বিদেশী বিশেষজ্ঞরা।

নভেল করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে লকডাউন কিংবা কোয়ারেন্টিনের পদক্ষেপ না নিয়ে ইরানি কর্তৃপক্ষ গত মাসে আন্তঃনগর ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন