বেসরকারি বিশ্ববিদ্যালয়

অনলাইনে পরীক্ষা-ভর্তি বন্ধের আহ্বান ইউজিসির

নিজস্ব প্রতিবেদক

নভেল করোনাভাইরাসের কারণে বন্ধের সময় বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা নেয়া, মূল্যায়ন শিক্ষার্থী ভর্তির কার্যক্রম অবিলম্বে বন্ধ রাখার জন্য আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) গতকাল ইউজিসি সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে আহ্বান জানায়। তবে বন্ধের সময় একাডেমিক কার্যক্রম এগিয়ে নিতে অনলাইনে ক্লাস নেয়ার ব্যাপারে উৎসাহিত করে আসছে ইউজিসি।

গভীর উদ্বেগ প্রকাশ করে সংবাদ বিজ্ঞপ্তিতে ইউজিসি বলেছে, কিছু কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউজিসির পরামর্শ অমান্য করে অনলাইনে পরীক্ষা গ্রহণ মূল্যায়ন কার্যক্রম চালাচ্ছে। এমনকি দেশের এই সংকটময় মুহূর্তে কিছু বিশ্ববিদ্যালয় সামার সেমিস্টারে ভর্তি কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নিয়েছে। ধরনের কার্যক্রম কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, সেমিস্টার ফাইনাল ছাড়া গ্রেড প্রদান, মূল্যায়ন কোনো ধরনের পরীক্ষা ছাড়া স্নাতক (সম্মান) প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত অনৈতিক। ইউজিসির সাম্প্রতিক অফিস আদেশেও ধরনের কার্যকলাপের কথা কোথাও উল্লেখ করা হয়নি। কিছু বিশ্ববিদ্যালয়ের ধরনের কার্যক্রম পরিচালনা অত্যন্ত দুঃখজনক।

এর আগে বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের যে অপূরণীয় ক্ষতি হচ্ছে, তা সাময়িকভাবে পূরণের জন্য অনলাইনে ক্লাস নেয়ার ব্যাপারে শিক্ষকদের উৎসাহিত করা হয়। গত ২৩ মার্চ করোনার বন্ধের সময়টায় অনলাইনে একাডেমিক কার্যক্রম চালানোর আহ্বান জানিয়ে দেশের সব পাবলিক প্রাইভেট বিশ্ববিদ্যালয়কে একটি নির্দেশনা দেয় ইউজিসি। কমিশনের দেয়া চিঠিতে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে শিক্ষকদের অনলাইনে পাঠদান চালাতে উৎসাহ দেয়া হয়। চিঠিতে বলা হয়, বাংলাদেশ গবেষণা শিক্ষা নেটওয়ার্কের (বিডিরেন) ডাটা সেন্টারের জুম অ্যাপ্লিকেশনের মাধ্যমে বিনা খরচে এই অনলাইন কার্যক্রম চালানো সম্ভব। বিষয়ে সহযোগিতার জন্য শিক্ষকদের বিডিরেনের সঙ্গে যোগাযোগের আহ্বান জানানো হয়। ব্যবস্থায় শিক্ষক শিক্ষার্থীরা ডেস্কটপ, ল্যাপটপ অথবা স্মার্টফোনের মাধ্যমে ইন্টারঅ্যাকটিভ শিক্ষা কার্যক্রম চালাতে পারবেন। একইভাবে নভেল করোনাভাইরাস নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে লাইভ ক্লাস অথবা ভিডিও টিউটোরিয়াল পাঠানোর মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদানের পরামর্শ দেয় বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতিও। 

ইউজিসি বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির নির্দেশনার আলোকে উল্লেখযোগ্যসংখ্যক বেসরকারি বিশ্ববিদ্যালয় অনলাইন মাধ্যমে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। তবে কিছু বিশ্ববিদ্যালয় ক্লাস নেয়ার পাশাপাশি অনলাইনে ভর্তি কার্যক্রম চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়। এদিকে গত সপ্তাহে কোনো ধরনের পরীক্ষা ছাড়াই চলতি সেমিস্টারে শিক্ষার্থীদের গ্রেডিং দেয়ার ঘোষণা দেয় শীর্ষস্থানীয় একটি বিশ্ববিদ্যালয়। ঘোষণার কয়েক দিনের মাথায় ওই বিশ্ববিদ্যালয়টি তাদের  বিনা পরীক্ষায় গ্রেডিংয়ের ঘোষণাটি প্রত্যাহার করে নেয়। এরপর গতকাল বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে অনলাইনে পরীক্ষা নেয়া, মূল্যায়ন শিক্ষার্থী ভর্তির কার্যক্রম অবিলম্বে বন্ধ রাখার কথা বলল ইউজিসি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন