কভিড-১৯ মোকাবেলা

বাংলাদেশকে ২ কোটি ১০ লাখ পাউন্ড দেবে যুক্তরাজ্য

কূটনৈতিক প্রতিবেদক

নভেল করোনাভাইরাস (কভিড-১৯) মোকাবেলায় বাংলাদেশ রোহিঙ্গাদের জন্য কোটি ১০ লাখ পাউন্ড সহায়তা দেবে যুক্তরাজ্য। এর কোটি ১০ লাখ পাউন্ড বাংলাদেশীদের জন্য, আর কোটি পাউন্ড রোহিঙ্গাদের জন্য। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ঢাকায় ব্রিটিশ হাইকমিশন তথ্য জানায়।

এতে জানানো হয় করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে বাংলাদেশ সরকারের জাতীয় প্রস্তুতি এবং সাড়াদান পরিকল্পনার আওতায় অগ্রাধিকার বাস্তবায়নে সহায়তা রোহিঙ্গা শিবিরে প্রস্তুতিতে সহযোগিতা করতে ওই অর্থ দেয়া হবে।

যুক্তরাজ্য বাংলাদেশকে তার সহায়তার ৭০ লাখ পাউন্ড দেবে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বব্যাংকের মাধ্যমে। ওই অর্থ বাংলাদেশের স্বাস্থ্যকর্মীদের জন্য পারসোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই), পরীক্ষাগারের জন্য সরঞ্জাম সরবরাহ হাসপাতালের জন্য অক্সিজেন সরবরাহসহ পুরো স্বাস্থ্য ব্যবস্থাকে করোনা মোকাবেলায় প্রস্তুত করতে কাজে লাগবে।

দেশের ২০টি শহরে ২১ লাখ ৬০ হাজার বস্তিবাসীর জন্য হাত ধোয়া তথ্য জানানোর ব্যবস্থা চালু করতে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচিকে ৩০ লাখ পাউন্ড দেবে। এছাড়া কমিউনিটি স্বাস্থ্যকর্মী স্বেচ্ছাসেবীদের নেটওয়ার্ক চালু করতে ব্র্যাককে ১০ লাখ পাউন্ড এবং রোহিঙ্গা স্থানীয় সম্প্রদায়ের জন্য জাতিসংঘ এর এনজিও অংশীদারদের কোটি পাউন্ডেরও বেশি অর্থ সহায়তা দেবে যুক্তরাজ্য।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন