চীনে পর্যটনকেন্দ্রে মানুষের ঢল

বণিক বার্তা অনলাইন

চীনের প্রধান কয়েকটি শহরের পর্যটন কেন্দ্র ও পার্কে পর্যটকদের ঢল নেমেছে। গত শনিবার থেকে শুরু কিংমিং উৎসবের ছুটিতে দিনে বেশ কয়েকটি পর্যটন কেন্দ্রে হাজার হাজার মানুষের জমায়েত দেখা গেছে। যদিও স্বাস্থ্য কর্তৃপক্ষ এখনই এ ধরনের জমায়াত এড়িয়ে চলার জন্য কড়াভাবে সতর্ক করে যাচ্ছেন। 

গত শনিবার আনহুই প্রদেশের হুয়াংশান পার্বত্য পার্কের কিছু ছবি এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে গেছে। ছবিতে দেখা যাচ্ছে হাজার হাজার মানুষ ঠেলাঠেলি করে সঙ্কীর্ণ পথ দিয়ে হাঁটছেন। বেশিরভাগেরই মাস্ক পরা।

করোনা মহামারীর কারণে টানা কয়েক মাস বন্দি থাকার পর বাইরে খোলা হাওয়া খেতে বেরিয়ে পড়েছে মানুষ। যদিও এতে ঝুঁকি বাড়ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

শনিবার মানুষের ভিড় এতোই বেড়ে যায় যে সকাল ৭টা ৪৮ মিনিটেই হুয়াংশান পার্বত্য পার্কের দৈনিক সর্বোচ্চ ধারণক্ষমতা পেরিয়ে যায়। সকালবেলাই পার্কটিতে ২০ হাজারের বেশি মানুষ চলে আসে। ফলে কর্তৃপক্ষ নতুন করে পর্যটক প্রবেশ বন্ধের নোটিশ দিতে বাধ্য হয়। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম গ্লোবাল টাইমসে এ খবর প্রকাশ করা হয়েছে। 

অপরদিকে সাংহাইয়ের বিখ্যাত বান্ড জলাধারের সামনের এলাকা আবার ক্রেতা ও পর্যটকে ভরে উঠছে। বেশ কয়েক সপ্তাহ এ এলাকা একেবারে জনশূন্য ছিল। শহরের রেস্টুরেন্টগুলোও খুলছে।

একই পরিস্থিতি রাজধানী বেইজিংয়ে। স্থানীয়রা ভিড় করছেন পার্ক ও খোলা জায়গাগুলোতে।

রাজধানী বেইজিংয়ে স্বাভাবিকভাবে ঘুরছে ফিরছে মানুষ

ডিসেম্বরের শেষ নাগাদ চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম কারোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ার পর পুরো চীনে আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ে। অবশ্য গত কয়েক সপ্তাহ ধরেই আক্রান্তের হার একেবারে কমে গেছে। আজ সোমবার মাত্র ৩৯ জন নতুন করে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে চীনা কর্তৃপক্ষ। 

এ পরিস্থিতিতে সরকারও ধীরে ধীরে নিয়ন্ত্রণ শিথিল করছে। যদিও চীনের স্বাস্থ্য বিশেষজ্ঞরা সাধারণ মানুষকে বাইরে বের হওয়ার ব্যাপারে সাবধানতা অবলম্বনের পরামর্শ দিচ্ছেন। 

চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) প্রধান মহামারী বিশেষজ্ঞ জেং গুয়াং গত বৃহস্পতিবার হেলথ টাইমসকে জানিয়েছেন, চীনে কিন্তু এখনো মহামারী শেষ হয়ে যায়নি। চীন মহামারীর শেষপ্রান্তে নয় বরং নতুন পর্বে প্রবেশ করেছে।

সূত্র: সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন