এবার করোনায় আক্রান্ত হলো চিড়িয়াখানার বাঘ

বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে বিপর্যস্ত মানুষের জীবন। মানুষ ছাড়াও অন্য প্রাণিকেও এই ভাইরাসটি সংক্রমিত করতে পারে। এর আগে পোষ্য কুকুর-বিড়ালের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা গেছে। এবার নিউইয়র্কের একটি চিড়িয়াখানার বাঘের শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে।

ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব অ্যাগ্রিকালচার (ইউএসডিএ) জানিয়েছে, চিড়িয়াখানায় নাদিয়া নামের চার বছর বয়সী বাঘটি ছাড়াও আরও পাঁচটি বাঘ ও সিংহের মধ্যে শ্বাসযন্ত্রের অসুস্থতা দেখা দিয়েছিল। তবে চিড়িয়াখানার অন্য প্রাণীদের মধ্যে এ ধরনের লক্ষণ দেখা যায়নি।

ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটির ব্রংস জু তাদের এক বিবৃতিতে জানিয়েছে, আক্রান্ত বাঘটির শুকনো কাশি হয়েছে। তবে চিড়িয়াখানার অন্য প্রাণিগুলো ভালোই আছে, তবে সমগোত্রীয় প্রাণিগুলোর রুচি অনেকটা কমে গেছে।

কর্তৃপক্ষ আরও জানিয়েছে, কীভাবে এই বড় বিড়াল গোত্রীয় প্রাণীগুলো আক্রান্ত হলো, বলা যাচ্ছে না। কারণ, বিভিন্ন জাতের প্রাণী নতুন এই সংক্রমণে বিভিন্নভাবে সাড়া দিচ্ছে। আক্রান্ত বাঘকে গভীর পর্যবেক্ষণে রাখা হয়েছে এবং দ্রুতই সেরে উঠবে বলে আশা করা হচ্ছে।

তবে চিড়িয়াখানা কর্তৃপক্ষ আশঙ্কা করছে, সেখানকারই একজন কর্মী ভাইরাসের বাহক ছিলেন। যদিও তার মধ্যে কোনো লক্ষণ প্রকাশ পায়নি। ওই কর্মীই আক্রান্ত বাঘের দেখাশোনা করতেন।

প্রসঙ্গত, নভেল করোনাভাইরাসের প্রকোপ শুরু হলে গত ১৬ মার্চ থেকে ব্রংস জু বন্ধ রাখা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন