বুধবার | মে ২৭, ২০২০ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

প্রথম পাতা

ঘোষণার বাস্তবায়ন সবচেয়ে গুরুত্বপূর্ণ : নিহাদ কবির

মুহূর্তে এটি একটি সাহসী পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী। আমরা তার প্রতি কৃতজ্ঞ। এখন ঘোষণার বাস্তবায়ন সবচেয়ে গুরুত্বপূর্ণ। যাদের জন্য সুবিধা দেয়া হয়েছে, তারা যাতে দ্রুত সেটি পায়, সে উদ্যোগ নিতে হবে। আমলাতান্ত্রিক জটিলতার বাইরে দ্রুত প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। পাশাপাশি কঠোর পর্যবেক্ষণে রাখতে হবে।

সামনে বাংলা নববর্ষ ঈদ আসছে। বেশকিছু কারখানা প্রতিষ্ঠান রয়েছে, যাদের বার্ষিক ব্যবসার ৫০-৯০ ভাগ সময়ে হয়। ধরনের ব্যবসায়ীদের চিহ্নিত করে সুবিধার আওতায় আনতে হবে।

আরেকটা বিষয় বলতে চাই, আমাদের দেশে দুটি বিষয়ে খুব বেশি মনোযোগ দেয়া হয়। সেটি হচ্ছে বাজেটের ঘাটতি মুদ্রাস্ফীতি কমিয়ে রাখা। তবে ঐতিহাসিকভাবে যেসব দেশের অর্থনীতি ধরনের বড় সংকট ভালোভাবে মোকাবেলা করেছে, তারা কিন্তু দুটি বিষয়ে নজর দেয়নি। এখন সবচেয়ে বেশি নজর দেয়ার সময় ডমেস্টিক ডিমান্ড কীভাবে বাড়িয়ে রাখা যায়। এজন্য পৃথিবীর বড় অর্থনীতিগুলোকেও ধারণা থেকে বেরিয়ে আসতে হবে।

করোনা আমাদের দেশে এখন পর্যন্ত ব্যাপক আকারে ছড়িয়ে না পড়লেও ধীরে ধীরে বাড়ছে। এক্ষেত্রে সমাজবিজ্ঞানী অর্থনীতিবিদদের সমন্বয়ে একটি টাস্কফোর্স গঠনের সুপারিশ রাখতে চাই। টাস্কফোর্স কভিড-১৯-এর প্রাদুর্ভাবের ভৌগোলিক চিত্রসহ সব বিষয়ে ম্যাপিংয়ের পাশাপাশি থেকে উত্তরণের সুপারিশ করবে। তারা সার্বিক বিষয়ে পর্যবেক্ষণ তদারক করবে।

 

সভাপতি, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন