বন্দর চত্বরে পণ্য রাখার মাশুল মওকুফ

রাশেদ এইচ চৌধুরী চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম বন্দর থেকে পণ্যভর্তি কনটেইনার ডেলিভারি আশঙ্কাজনক হারে কমে যাওয়ায় এর সরাসরি প্রভাব পড়েছে পরিচালন (অপারেশনাল) কার্যক্রমে। এরই পরিপ্রেক্ষিতে বন্দর চত্বরে পণ্য রাখার মাশুল (স্টোর রেন্ট) মওকুফ করা হয়েছে। সরকারি ছুটিকালীন আসা জাহাজের কনটেইনার যদি সময়ের মধ্যেই ডেলিভারি নেয়া হয়, সেক্ষেত্রে সুবিধা মিলবে।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে গতকাল চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ -সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। এতে গত ২৭ মার্চ থেকে সরকার নির্ধারিত ছুটিকালীন সময়ে বন্দরে আসা জাহাজের কনটেইনার ছুটি চলাকালীন সময়ের মধ্যে খালাস করা হলে তার বিপরীতে স্টোর রেন্ট মওকুফ করা হবে। ফলে বন্দর চত্বরে প্রতিদিন একটি ২০ ফুট কনটেইনার রাখার ক্ষেত্রে ডলার ৪০ ফুট কনটেইনার রাখতে ১২ ডলার করে মাশুল মওকুফ পাবেন আমদানিকারক ব্যবসায়ীরা।

বন্দরের হালনাগাদ তথ্যমতে, চট্টগ্রাম বন্দরের কনটেইনার (প্রতিটি ২০ ফুট দীর্ঘ) ধারণক্ষমতা ৪৫ হাজার একক। নভেল করোনাভাইরাস পরিস্থিতিতে পণ্যের ডেলিভারি অস্বাভাবিক হারে কমে গতকাল পর্যন্ত জমে গেছে ৪৫ হাজার ১৩ একক কনটেইনার। অর্থাৎ ধারণক্ষমতা অতিক্রম করেছে। এর প্রভাবে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় জেটিতে আসা জাহাজ থেকে মাত্র হাজার ৮০০ কনটেইনার নামানো সম্ভব হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন