এক যাত্রীর ফ্লাইট

মার্কিন উড়োজাহাজ সংস্থাগুলোর নিত্যবিড়ম্বনা

বণিক বার্তা ডেস্ক

গত শুক্রবার ওয়াশিংটনের রিগ্যান জাতীয় বিমানবন্দর থেকে নিউ অরলিন্সে অ্যাসাইনমেন্টে যাচ্ছিলেন রয়টার্সের ফটোগ্রাফার কার্লোস ব্যারিয়া। তিনি যখন আমেরিকান এয়ারলাইনসের ৪৫১১ ফ্লাইটটিতে ওঠেন তখন তিনি এটা প্রত্যাশা করেননি যে ৭৬ আসনের পুরো উড়োজাহাজে একমাত্র যাত্রী তিনি। উড়োজাহাজটিতে বেশকিছু বিব্রতকর মুহূর্তের অভিজ্ঞতা নেন ব্যারিয়া। যেমন আনুষ্ঠানিক বোর্ডিং প্রক্রিয়া চালু হলে গেট এজেন্ট ঘোষণা করেন উড়োজাহাজটিতে একমাত্র যাত্রী তিনিই। যান্ত্রিক কারণে টেক-অফে বিলম্ব হওয়ায় পিএ সিস্টেমে কথা না বলে পাইলট সরাসরি তার কাছে এসে বিলম্বের কারণ অবহিত করেন। দুজন ফ্লাইট অ্যাটেনডেন্ট এসে তাকে একটি ফার্স্ট ক্লাস আসনে বসিয়ে দেন। শুধু ব্যারিয়ার জন্যই নিরাপত্তা নির্দেশনা প্রদর্শন করেন তারা। সে সময় তার মনে হচ্ছিল, আমাকে অবশ্যই তাদের নির্দেশনায় মনোযোগ দিতে হবে।

রকম প্রায় এক অংকের যাত্রীসহ ফ্লাইট যুক্তরাষ্ট্রের এয়ারলাইনসগুলোর জন্য স্বাভাবিক হয়ে দাঁড়িয়েছে। অনেক উড়োজাহাজ গ্রাউন্ডেড করার পাশাপাশি অনেক ফ্লাইট বন্ধ করে রেখেছে বিশ্বজুড়ে উড়োজাহাজ সংস্থাগুলো। অল্প যে ফ্লাইটগুলো চলছে সেগুলোতে যাত্রীসংখ্যা খুবই সীমিত থাকছে।

শুক্রবার ওয়াশিংটন রিগ্যান ন্যাশনাল বিমানবন্দর থেকে আমেরিকান এয়ারলাইনস গ্রুপের ১১৯টি ফ্লাইট পরিচালিত হয়েছে। রয়টার্সের ফটোগ্রাফার ব্যারিয়াসহ আটটি ফ্লাইটে যাত্রীসংখ্যা ছিল একজন। অন্যান্য ফ্লাইটেও যাত্রীসংখ্যা ছিল হাতে গোনা। উল্লেখ্য, গত বছর একই দিনে ২৫৪টি ফ্লাইট পরিচালনা করেছিল আমেরিকান এয়ারলাইনস।

দৈনিক আকাশ সেবা খাতের যাত্রী পরিবহনের উপাত্ত সরবরাহকারী ইউএস ট্রান্সপোর্টেশন সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশন (টিএসএ) জানায়, গত শুক্রবার তারা লাখ ২৯ হাজার ৭৬৩ জন যাত্রী স্ক্রিনিং করেছে। গত বছর একই দিনে সেখানে স্ক্রিনিং করেছিল ২৪ লাখ ৮০ হাজার জন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন