চট্টগ্রামে কভিড-১৯ রোগী শনাক্ত

বেসরকারি হাসপাতালের তিন চিকিৎসকসহ ১৮ জন কোয়ারেন্টিনে

নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামে প্রথম নভেল করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত রোগী শনাক্ত হয় শুক্রবার। নভেল করোনাভাইরাস সংক্রমণ নিশ্চিত হওয়ার আগে ওই রোগীকে চিকিৎসা দেয়া একটি বেসরকারি হাসপাতালের তিন চিকিৎসক নার্সসহ ১৮ জনকে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। 

চট্টগ্রামের জেলা সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি জানান, নভেল করোনাভাইরাস সংক্রমণ নিশ্চিত হওয়ার আগে ওই রোগী নগরীর মেহেদীবাগে বেসরকারি ন্যাশনাল হাসপাতালের আউটডোরে একদিন এবং ভর্তি হয়ে আরেকদিন মোট দুইদিন চিকিৎসা নিয়েছিলেন। তার চিকিৎসায় নিয়োজিত তিনজন ডাক্তার, তিনজন নার্স, আয়াসহ সংশ্লিষ্ট ১৮ জনকে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। আক্রান্ত ব্যক্তি প্রথমে পাঁচলাইশে পার্কভিউ হাসপাতালেও চিকিৎসা নিয়েছেন বলে শুনেছিলাম। তিনি আসলে সেখানে কোনো চিকিৎসা নেননি বলে আমাদের জানিয়েছেন। তবে পরে তাকে নগরীর মেহেদীবাগে ন্যাশনাল হাসপাতালে পিপিই ছাড়াই চিকিৎসা দেয়া হয়েছিল, সেজন্য সংশ্লিষ্ট ১৮ জনকে ১৪ দিনের কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। আক্রান্ত ব্যক্তি বর্তমানে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

উল্লেখ্য, ব্রঙ্কাইটিস উপসর্গ নিয়ে ওই ব্যক্তি গত বৃহস্পতিবার চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ভর্তি হলে তাকে আইসোলেশনে রাখা হয়। শুক্রবার সীতাকুণ্ডের বিআইটিআইডিতে নমুনা পরীক্ষায় তার নভেল করোনাভাইরাস সংক্রমণ নিশ্চিত হয়। তিনি চট্টগ্রাম নগরীর দামপাড়ায় বসবাস করতেন। নভেল করোনাভাইরাস সংক্রমণ নিশ্চিত হওয়ার পর দামপাড়ার ছয়টি ভবন লকডাউন ঘোষণা করা হয়েছে।

এছাড়া ওই ব্যক্তির মেয়ে, মেয়ের স্বামী শাশুড়ি গত ১২ মার্চ সৌদি আরবে ওমরাহ শেষে চট্টগ্রামে এসে দামপাড়ায় তার বাসায় ওঠেন। পরে তারা সাতকানিয়ায় নিজেদের বাড়িতে যান। এর ১৪ দিন পার হয়ে গেলেও তাদের তিনজনের শরীরে নভেল করোনাভাইরাস সংক্রমণের কোনো লক্ষণ ধরা পড়েনি। তার পরও সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সাতকানিয়ায় তাদের বাড়িসহ আশপাশের ১২টি বাড়ি লকডাউন করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন