বুধবার | মে ২৭, ২০২০ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

নভেল করোনাভাইরাস মোকাবেলা

১ হাজার কোটি ডলার তহবিল সংগ্রহ করছে মেক্সিকো

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাস মহামারীর ধকল ঠেকাতে বিভিন্ন তহবিল ট্রাস্ট থেকে হাজার কোটি ডলারের তহবিল সংগ্রহ করতে যাচ্ছে মেক্সিকো। শুক্রবার এক ঘোষণায় তথ্য জানান দেশটির প্রেসিডেন্ট ম্যানুয়েল লোপেজ ওব্রাদোর। খবর রয়টার্স। 

চলমান বৈশ্বিক সংকটের কারণে মেক্সিকোর মোট দেশজ উৎপাদনে (জিডিপি) বড় আকারের পতনের আশঙ্কা করছেন ওব্রাদোর। রোববার জাতির উদ্দেশে দেয়া ভাষণে অর্থনীতিকে চাঙ্গা করার পরিকল্পনাসহ মৌলিক নির্দেশনা পেশ করবেন মেক্সিকোর প্রেসিডেন্ট। 

গত বৃহস্পতিবার সরকার থেকে জানানো হয়, বিভিন্ন তহবিল ট্রাস্ট থেকে তহবিল সংগ্রহের চেষ্টা চালাচ্ছে সরকার। 

নিয়মিত এক সরকারি সংবাদ বিবৃতিতে ওব্রাদোর বলেন, আমরা শুধু বিভিন্ন ট্রাস্ট তহবিল থেকেই ২৫ হাজার কোটি পেসো বা হাজার কোটি ডলার সংগ্রহ করতে পারি। রোববার এগুলোসহ বিভিন্ন পদক্ষেপ নিয়ে আমি বিস্তারিত জানাব। 

বাজেট নির্দেশনার জন্য চলতি সপ্তাহে অর্থ মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে বলা হয়, অর্থনীতির ওপর চাপ মোকাবেলায় বিভিন্ন তহবিলের মধ্যে বাজেট রেভিনিউ স্ট্যাবিলাইজেশন ফান্ডে ২০১৯ সালের শেষ নাগাদ ৬৬০ কোটি ডলারের মতো অর্থ রয়েছে। 

নভেল করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে দরিদ্রদের সহায়তার প্রতি জোরালো দৃষ্টি প্রদানের অঙ্গীকার করেছেন মেক্সিকোর প্রেসিডেন্ট। 

শুরু থেকে নভেল করোনাভাইরাসকে পাত্তা না দেয়া এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করার জন্য দেশে বিদেশে সমালোচনার মুখোমুখি হয়েছেন ওব্রাদোর। মার্চজুড়ে যখন ইউরোপ যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা বাড়ছিল, তখন প্রাত্যহিক সংবাদ বিবৃতিতে অনেকটা নির্বাচনী প্রচারণার মতো বিদ্যমান বিভিন্ন পলিসি, রাজনৈতিক প্রতিপক্ষের সমালোচনা ভুয়া খবরের মহামারী নিয়ে কথা বলেছেন।

মেক্সিকোর একটি স্থানীয় দৈনিকের বরাতে জানা গেছে, গত বৃহস্পতিবার নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৩২ জন বেড়ে হাজার ৫১০- দাঁড়িয়েছে। এছাড়া শুধু বৃহস্পতিবারেই কভিড-১৯ রোগে মারা গেছেন ১৩ জন। এতে যুক্তরাষ্ট্রের প্রতিবেশী দেশটিতে নভেল করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৫০ জনে দাঁড়িয়েছে।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন