কভিড-১৯: ভারতে এবার মধ্যপ্রদেশে শ্রাদ্ধ ঘিরে আতঙ্ক

বণিক বার্তা অনলাইন

দিল্লির নিজামুদ্দিন মসজিদে তাবলীগ জামাতের সমাবেশ ঘিরে ভারতেজুড়ে চলছে তোলপাড়। এর মধ্যে মধ্যপ্রদেশ রাজ্যে দুবাইফেরত এক ব্যক্তির আয়োজিত শ্রাদ্ধ ঘিরে শুরু হয়েছে নতুন আতঙ্ক। ওই ব্যক্তি করোনাভাইরাস পজেটিভ শনাক্ত হওয়ার পর তার স্ত্রীসহ নিকটাত্মীয়দের মধ্যে ১১ জন কভিড-১৯ আক্রান্ত নিশ্চিত হয়েছে কর্তৃপক্ষ।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, মধ্যপ্রদেশের মোরেনা জেলার জনৈক সুরেশ গত ১৭ মার্চ দুবাই থেকে ফিরেছেন। তিনি সেখানে ওয়েটারের কাজ করেন। ২০ তারিখে তিনি মায়ের শ্রাদ্ধ আয়োজন করেন। সেখানে আমন্ত্রিত হয় প্রায় দেড় হাজার মানুষ। 

২৫ মার্চ সুরেশের শরীরে করোনাভাইরাস সংক্রমণের উপসর্গ দেখা দিতে থাকে। কিন্তু তিনি হাসপাতালে যান চারদিন পর। গত বৃহস্পতিবার তার শরীরের নমুনা পরীক্ষা করে করোনাভাইরাস পজেটিভ ধরা পড়ে। এরপর তার স্ত্রীও পজেটিভ শনাক্ত হন।

মোরেনা জেলার প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. আরসি বান্দিল বলেন, ওই দুই রোগীর সংস্পর্শে আসা ২৩ জনের নমুনা সংগ্রহ করে পাঠিয়েছিলাম। শুক্রবার রিপোর্ট এসেছে। ১০ জন করোনা পজেটিভ শনাক্ত হয়েছেন। আক্রান্ত ১২ জনের সবাইকে হাসপাতালের কোয়ারেন্টিনে রাখা হয়েছে। আর বাকিদের নিজ নিজ বাড়িতে ১৪ দিনের আইসোলেশনে রাখা হবে।

দুবাইতেও সুরেশের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছিল। কিন্তু তার শরীরে কোনো উপসর্গ ছিল না। তবে সুরেশ জানিয়েছেন, মোরেনা আসার দুদিন আগেই তার স্ত্রী অসুস্থ হয়ে পড়েন।

ভারতে আজ শনিবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে ২ হাজার ৯০২ জন। আর মারা গেছেন ৬৮ জন। আর গত মাসে নিজামুদ্দিন মারকাজেরস সমাবেশে যোগ দেয়া তাবলীগ সদস্যদের মধ্যে ৯৫০ জন এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছে বলে দাবি করেছে ভারতের কেন্দ্র সরকার।

সূত্র: এনডিটিভি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন