করোনা মোকাবেলায় ভারতকে ১০০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

বণিক বার্তা অনলাইন

করোনাভাইরাস প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে পরীক্ষা, কন্ট্যাক্ট ট্রেসিং এবং ল্যাব টেস্টের পরিধি বাড়াতে ভারতকে ১০০ কোটি ডলার সহায়তা দেয়ার প্রস্তাব দিয়েছে বিশ্ব ব্যাংক।

সংস্থাটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, করোনাভাইরাস মহামারী মোকাবেলায় ২৫টি উন্নয়নশীল দেশকে মোট ১৯০ কোটি ডলার অনুদান দেয়ার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। এর মধ্যে সবচেয়ে বড় অংশটি দেয়া হবে ১৩০ কোটি জনসংখ্যার দেশ ভারতকে।  দক্ষিণ এশীয় ২৫টি দেশের মধ্যে পাকিস্তান, শ্রীলংকা এবং আফগানিস্তান পাবে যথাক্রমে ২০ কোটি, ১২ কোটি ৮৬ লাখ এবং ১০ কোটি ৪ লাখ ডলার।

এদিকে ২১ দিনের দেশব্যাপী লকডাউনের আজ শুক্রবার নবম দিন অতিক্রম করছে ভারত। এদেশের বিপুল সংখ্যক দরিদ্র ও শ্রমজীবী মানুষ লকডাউন পরিস্থিতিতে চরম বিপাকে পড়েছে। যেখানে জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, ভারতের এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত করা হয়েছে ২ হাজার ৫৪৩ জন আর মারা গেছেন ৭২ জন। 

বিশ্ব ব্যাংকের প্রতিশ্রুত এ তহবিল ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) সংগ্রহের পাশাপাশি নতুন আইসোলেশন ওয়ার্ড স্থাপনের কাজে ব্যয় করা হবে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

এদিকে বিবৃতিতে আরো জানানো হয়েছে, মহামারীর কারণে ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে ঘুরে দাঁড়াতে সহায়তা করতে আগামী ১৫ মাসে ১ হাজার ৬০০ কোটি ডলার অনুদান দেয়ার পরিকল্পনা করছে বিশ্ব ব্যাংক।

উল্লেখ্য, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ রাখ ছাড়িয়ে গেছে। এ পর্যন্ত মারা গেছেন ৫৩ হাজার আর সুস্থ হয়েছেন ২ লাখ ১১ হাজার।

সূত্র: ব্লুমবার্গ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন