করোনা নিয়ে সতর্ক করা মার্কিন নেভি কমান্ডারকে প্রত্যাহার

বণিক বার্তা অনলাইন

প্রশান্ত মহাসাগরে মোতায়েন করা মার্কিন বিমানবাহী জাহাজ ইউএসএস থিওডোর রুজলেভেল্টে বেশ কয়েকজন নেভি সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এরই পরিপ্রেক্ষিতে জাহাজটির কমান্ডার ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ার অভিযোগ করেন, এই জাহাজের নাবিকদের বাঁচাতে এবং করোনাভাইরাসের বিস্তার রুখতে মার্কিন নেভি যথেষ্ট করছে না। উর্ধ্বতন কর্তৃপক্ষকে চিঠি দিয়ে তিনি যুদ্ধক্ষেত্রের বাইরে সেনাদের অঘোরে প্রাণ হারানো ঠেকানোর আর্জি জানান। 

কিন্তু মার্কিন নেভি মনে করছে, কমান্ডার অতি উৎসাহী হয়ে পরিস্থিতির ভুল মূল্যায়ন করেছেন। এ কারণে তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে। এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত নেভি সেক্রেটারি টমাস মোডলি বলেছেন, ওই কমান্ডার পরিস্থিতির অত্যন্ত বাজে মূল্যায়ন করেছেন। 

গতকাল বৃহস্পতিবার সাংবাদিকদের তিনি বলেন, ক্যাপ্টেন ক্রোজিয়ারকে প্রত্যাহার করার কারণ তিনি গোপন চিঠি গণমাধ্যমের সামনে প্রকাশ করে দিয়েছেন।

তিনি আরো বলেন, ওই চিঠি সাধারণের মধ্যে এমন একটি ধারণা তৈরি করেছে যেন তার অনুরোধে নেভি যথোপযুক্ত সাড়া দেয়নি। এতে মনে হচ্ছে যেন নেভি তার কাজটি ঠিকঠাক করছে না। এটা কিন্তু সঠিক নয়।

জানা গেছে, ওই বিমানবাহী জাহাজে কমপক্ষে ১০০ জন আরোহী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্ত হননি এমন ৪ হাজারের বেশি ক্রুকে গুয়ামে কোয়ারেন্টিন করা হয়েছে। পশ্চিম প্রশান্ত মহাসাগরে যুক্তরাষ্ট্রের এ দ্বীপ অঞ্চলের গভর্নর বলেছেন, ক্রুরা যতোক্ষণ না স্থানীয়দের সঙ্গে মেলামেশা করছেন ততোক্ষণ তারা এখানেই থাকতে পারবেন। এখন পর্যন্ত নাবিকরা জেটিতেই রয়েছেন বলে জানা গেছে।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন