ইতালিতে করোনায় মারা যাওয়া আরেক বাংলাদেশীর দাফন

বণিক বার্তা অনলাইন

ইতালিতে নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া দ্বিতীয় বাংলাদেশীর জানাজা-দাফন সম্পন্ন হয়েছে। আজ বৃহস্পতিবার (০২ মার্চ) ইতালির স্থানীয় সময় সকাল সাড়ে ১oটায় দারুল হিকমাহ একাডেমি’র প্রধান খতিব এবং মিলান কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম মাওলানা জোনায়েদ সোবহান তার জানাজার নামাজ পড়ান।

জানাজা নামাজে ইতালি সরকারে বিধিনিষেধ মেনে অল্প কয়েকজন বাংলাদেশী অংশগ্রহণ করেন। পরে ইতালি মিলানের ব্রাজ্জানো কবরস্থানে তাকে দাফন করা হয়।  

মিলানে বসবাসরত প্রবাসী লেখক ও সাংবাদিক তুহিন মাহামুদ করোনায় মারা যাওয়া দ্বিতীয় বাংলাদেশির দাফন সম্পন্ন হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, গত সোমবার (৩০ মার্চ) ইতালির বাণিজ্যিক শহর মিলানে অপু (৪২) নামের ওই প্রবাসী বাংলাদেশী স্থানীয় সময় দুপুর ১টায় মিলানোর একটি হাসপাতালে মারা যান। তার দেশের বাড়ি নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলায়। এ নিয়ে ইতালিতে করোনায় দুই বাংলাদেশীর মৃত্যু হলো। এর আগে গত ২০ মার্চ গোলাম মাওলা (৬২) নামের ওপর এক বাংলাদেশির মৃত্যু হয়।

করোনায় মারা যাওয়া দুই বাংলাদেশীর শোকাহত পরিবারের  প্রতি সমবেদনা প্রকাশ করেছেন মিলানে বাংলা কমিউনিটির নেতারা।

মিলান বাংলাদেশ কন্সুল্যেটের কনসাল জেনারেল ইকবাল আহমেদ বলেন, এখন পর্যন্ত ইতালিতে করোনায় দুই বাংলাদেশীর মৃত্যু হয়েছে। এছাড়া আরও কয়েকজন বাংলাদেশী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

তিনি জানান, বাংলাদেশীরা যে কোন অসুখে হাসপাতালে যাওয়ার পূর্বে কন্স্যুলেটকে অবহিত করা উচিত এবং সরকারী আইন মেনে বাসায় থাকার পরামর্শ দেন তিনি।

জানা গেছে, ইতালিতে করোনায় অথবা বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে যারা মারা যাচ্ছে পরিবারে কেউ যদি তাৎক্ষণিক (৩ থেকে ৪ ঘণ্টার মধ্যে) যোগাযোগ করে তাহলে স্বধর্মীয় রীতিনীতি অনুযায়ী তাকে সমাধি করার সুযোগ পাচ্ছেন।

• ইসমাইল হোসেন স্বপন, ইতালি থেকে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন