রবিবার | মে ৩১, ২০২০ | ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

যুক্তরাজ্যে ঋণ এবং ক্রেডিট কার্ডের বিল তিনমাসের জন্য স্থগিত

বণিক বার্তা অনলাইন

নভেল করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে আগামী তিন মাসের মধ্যে ঋণের কিস্তি এবং ক্রেডিট কার্ডের বিল স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্যের আর্থিক নিয়ন্ত্রক সংস্থা।

যুক্তরাজ্যের ফিনান্সিয়াল কন্ডাক্ট অথরিটি বলছে, গৃহিত নতুন এই পদক্ষেপ আলোচনা সাপেক্ষ বিষয়। এটি ৯ এপ্রিল থেকে কার্যকর হতে পারে। তবে ‘জাতীয় জরুরি অবস্থা এবং ভোক্তাদের অর্থায়নে উল্লেখযোগ্য প্রভাব পড়ায়’ প্রক্রিয়াটি যতদ্রুত সম্ভব কার্যকর করা হচ্ছে।

তবে চলমান এই সঙ্কটে যারা বিভিন্নভাবে ত্রাণ সহায়তা পাচ্ছেন তার এই সুবিধার বাইরে থাকবেন। বিশেষ করে দেশটির ভোক্তা এবং ভাড়া বাড়িতে থাকেন এমন ব্যক্তিদের লক্ষ্য করে এই সুবিধা দেওয়ার কথা ভাবা হচ্ছে। সেই সঙ্গে যারা করোনায় প্রাদুর্ভাবের কারণে আর্থিক সমস্যার সম্মুখীন হয়েছেন তারাও এ সুবিধার অন্তর্ভুক্ত হবেন। 

ফিনান্সিয়াল কন্ডাক্ট অথরিটি (এফসিএ) জানিয়েছে, যেসব ভোক্তাদের ক্রেডিট কার্ডের বিল পরিশোধ না করার কারণে একাউন্ট স্থগিত করার কথা, নতুন এই নিয়ম অনুযায়ী তাদের একাউন্ট স্থগিত করা হবে না। 

একই সময়ে ঋণদাতা ব্যাংকগুলো ৫০০ ইউরো পর্যন্ত সুদ মওকুফ করে দেবে। ইতোমধ্যে ইতিমধ্যে বার্কলে, এইচএসবিসি এবং লয়েডসসহ কয়েকটি ব্যাংক এর ঘোষণাও দিয়েছে।

সূত্র: দ্য গার্ডিয়ান

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন