হজ পরিকল্পনা

পরিস্থিতি দেখে সিদ্ধান্তের পরামর্শ সৌদির

নিজস্ব প্রতিবেদক

বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়েছে নভেল করোনাভাইরাস। সৌদি আরবও এর বাইরে নয়। অবস্থায় মুসলমানদের এখনই হজের পরিকল্পনা না করে ধৈর্য ধরে পরিস্থিতি আরো স্পষ্ট হওয়ার অপেক্ষা করার পরামর্শ দিয়েছে সৌদি আরর। গতকাল দেশটির হজ উমরাহবিষয়ক মন্ত্রী মুহাম্মদ সালেহ বিন তাহের বান্তেন রাষ্ট্রীয় টেলিভিশনে এক ভাষণে আহ্বান জানান।

সৌদি মন্ত্রী বলেন, সৌদি আরব সরকার বিশ্বের সব মুসলমান দেশের নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রস্তুত। কারণেই বিশ্বের সব মুসলমানকে অনুরোধ করব, এখনই কোনো চুক্তিতে স্বাক্ষর না করে পরিস্থিতি স্পষ্ট হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

এদিকে সম্প্রতি সচিবালয়ে নিজ কার্যালয়ে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ জানান, চলতি বছরের হজের নিবন্ধন কার্যক্রমের সময়সীমা এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে বর্তমানে উমরাহযাত্রী প্রেরণ সৌদি আরবের সঙ্গে যোগাযোগ বন্ধ আছে। তবে পরিস্থিতির উন্নতি হওয়ার সঙ্গে সঙ্গে ২০২০ সালের হজযাত্রী প্রেরণের লক্ষ্যে নিবন্ধন কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে।

জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩০ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। গত মার্চ থেকে হজযাত্রী নিবন্ধনের কার্যক্রম চলছে। বেসরকারি ব্যবস্থাপনায় এরই মধ্যে প্রাক-নিবন্ধন শেষ।  বাংলাদেশ থেকে বছর লাখ ৩৭ হাজার ১৯৮ জন সৌদি আরবে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাওয়ার কথা ১৭ হাজার ১৯৮ জনের। আর অন্যরা যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়। প্রতি বছর সারা বিশ্ব থেকে ২০ লাখের বেশি মুসল্লি হজ পালন করতে সৌদি আরব যান।

উল্লেখ্য, এর আগে করোনার বিস্তার রোধে গত ফেব্রুয়ারিতেই  বিদেশীদের জন্য উমরাহ পালন বন্ধের পাশাপাশি পবিত্র নগরী মক্কা মদিনা লকডাউন ঘোষণা করে সৌদি আরব। পরবর্তী সময়ে দেশটিতে জারি হয় সন্ধ্যাকালীন কারফিউ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন