কভিড-১৯

দেশে আরো একজনের মৃত্যু

নতুন আক্রান্ত তিনজন

নিজস্ব প্রতিবেদক

নভেল করোনাভাইরাসে দেশে আরো একজনের মৃত্যু হয়েছে। নিয়ে ভাইরাসটির সংক্রমণে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে -এ। গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাস সংক্রমিত আরো তিনজন শনাক্ত হয়েছে। ফলে এখন পর্যন্ত সব মিলিয়ে ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৪ জন। এদের মধ্যে ২৬ জনই সুস্থ হয়ে ঘরে ফিরেছেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। গতকাল রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে তথ্য জানান তিনি।

ব্রিফিংয়ে যুক্ত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য ব্যবস্থাপনা বিভাগের পরিচালক হাবিবুর রহমান জনস্বাস্থ্য ইনস্টিটিউটের ভাইরোলজিস্ট মাহবুবা জামিল।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ঢাকায় এরই মধ্যে নতুন জায়গায় পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। তার মধ্যে রয়েছে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, আইপিএ শিশু হাসপাতাল। আগামী দুই-একদিনের মধ্যে ঢাকা মেডিকেল কলেজেও টেস্ট ফ্যাসিলিটি শুরু হয়ে যাবে। ঢাকার বাইরে ময়মনসিংহ কাজ শুরু করবে। রংপুর রাজশাহী শুরু করবে। পর্যায়ক্রমে প্রতিটি মেডিকেল কলেজে টেস্টিং ফ্যাসিলিটি শুরু করবে।

তিনি বলেন, টেস্টিং ফ্যাসিলিটি থাকলেই তো চলবে না। জনগণ পরীক্ষা করুক। জনগণের জন্য ব্যবস্থা করা হয়েছে। জনগণ এগিয়ে আসুক, টেস্ট করুক। আমিও চাচ্ছি না যে জনগণ টেস্টের বাইরে থাকুক। যারা সন্দেহজনক অবস্থানে রয়েছেন, তারা টেস্ট করিয়ে নিন। নিজেরা ভালো থাকুন, পরিবারকে সুরক্ষিত রাখুন। কারণ, টেস্ট ছাড়া কিন্তু আমরা বুঝতে পারব না। আমি আবারো আহ্বান করছি যে আপনারা টেস্ট করুন।

বেশি বেশি করে টেস্ট করুন। নিজেরা সুস্থ থাকুন। 

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, সরকারি নির্দেশনা কিছুটা হলেও মানা হচ্ছে না। আমি দেখেছি ঢাকা, পুরান ঢাকা ঢাকার আশপাশে, বিভিন্ন জেলায়, ইউনিয়নগুলোতেও সেখানে লোক ভেতরে ঘোরাফেরা করছে, বাজারে ঘোরাফেরা করছে, টি-স্টলে বসছে। এই জিনিসটা মোটেও কাম্য নয়। তাহলে পরে তারা সংক্রমণটা ছড়িয়ে দেবে। তাই আমি আশা করি, এই কাজ থেকে বিরত থাকবেন। বিশেষ করে যারা ঢাকা থেকে গেছেন গ্রামের বাড়িতে, তারা বেশি ঘোরাফেরা করছেন। আমি আপনাদের আহ্বান করব, ঘোরাফেরাটা করবেন না।

ব্রিফিংয়ে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ১৫৭ জনের নমুনা সংগ্রহ করা হয়। এছাড়া এখন পর্যন্ত যে কজন করোনা লক্ষণ নিয়ে মারা গেছেন বলে গণমাধ্যমের খবর এসেছে, তাদের নমুনা পরীক্ষায় কারো শরীরেই করোনার উপস্থিতি মেলেনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন