রবিবার | মে ৩১, ২০২০ | ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

খবর

অস্থায়ী হাসপাতাল করতে চায় ইউএস বাংলা গ্রুপ

বণিক বার্তা প্রতিনিধি নারায়ণগঞ্জ

আকিজ গ্রুপ, বসুন্ধরা গ্রুপের পর করোনাভাইরাস চিকিৎসায় অস্থায়ী হাসপাতাল নির্মাণের পরিকল্পনা নিয়ে এগিয়ে এসেছে দেশের অন্যতম শিল্পগোষ্ঠী ইউএস বাংলা গ্রুপ। এরই মধ্যে ৫০০ বেডের একটি হাসপাতাল নির্মাণের জন্য নানা ইকুইপমেন্ট, রোগীর বেড, মাস্ক, পোশাকসহ যেসব সামগ্রী প্রয়োজন, তা সংগ্রহও শুরু করেছে তারা।

করোনাভাইরাস পরিস্থিতি মহামারী আকার ধারণ করলে পূর্বাচল, নারায়ণগঞ্জসহ আশেপাশের রোগীদের চিকিৎসার জন্য অস্থায়ী হাসপাতাল নির্মাণ করবে ইউএস বাংলা মেডিকেল কলেজ। উপজেলার কাঞ্চন পৌর এলাকায় অবস্থিত পূর্বাচল আমেরিকান সিটিতে গ্রীন ইউনিভার্সিটি অব বাংলাদেশের মূল ক্যাম্পাসের ভেতরে প্রায় ৪২ হাজার স্কয়ার ফুট খালি জায়গা রয়েছে, যেখানে শেড তৈরি করে নির্মাণ করা হবে এই বিশেষায়িত হাসপাতাল। মঙ্গলবার তথ্য নিশ্চিত করেছেন ইউএস বাংলা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ আল মামুন। তিনি বলেন, নারায়ণগঞ্জের রূপগঞ্জে ইউএস বাংলার একটি পূর্ণাঙ্গ মেডিকেল কলেজ রয়েছে। ওই মেডিকেল কলেজের ডাক্তার, নার্সসহ ২০০ বেড নিয়ে অস্থায়ী হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা দেয়া হবে। প্রয়োজন হলে আরো ৩০০ বেড বাড়ানো হবে। বেড বাড়ানোর জন্য যেসব সামগ্রী প্রয়োজন তা আনার প্রস্তুতি চলেছে। নারায়ণগঞ্জ, সোনারগাঁ, রূপগঞ্জ, আড়াইহাজার, নরসিংদী, ভৈরবসহ আশেপাশের অঞ্চলের রোগীরা যেন দ্রুততম সময়ে বিনা মূল্যে চিকিৎসাসেবা পেতে পারে সে লক্ষ্য মাথায় নিয়ে এটি করা হবে।

আব্দুল্লাহ আল মামুন আরো বলেন, শিল্পগোষ্ঠী ইউএস বাংলা গ্রুপ মূলত দেশের সেবা খাতে প্রধান বিনিয়োগকারী প্রতিষ্ঠান। আমরা ইউএস বাংলা এয়ারওয়েজের পাশাপাশি মেডিকেল কলেজ, হাসপাতাল, পার্সেল অ্যান্ড কুরিয়ার সার্ভিস, আবাসন ব্যবস্থার উন্নয়নসহ বিভিন্ন সেবা খাতে কাজ করে আসছি। এরই মধ্যে ইউএস বাংলা এয়ারলাইনস কর্গোতে করে বিনা ভাড়ায় সরকারি বেসরকারি পর্যায়ে পিপিই, মাস্কসহ বিভিন্ন সরঞ্জাম এনে সরবরাহ করা হয়েছে।  

আব্দুল্লাহ আল মামুন জানান, এরই মধ্যে অস্থায়ী হাসপাতাল নির্মাণের অনুমতির জন্য সংশ্লিষ্ট দপ্তরে আলোচনার প্রস্তুতি নিয়েছে ইউএস বাংলা গ্রুপ। এছাড়া প্রয়োজনীয় যন্ত্রাংশ, বেড, মেডিকেল সরঞ্জামাদি, চিকিৎসক-সেবিকাদের সুরক্ষা বস্ত্র কেনার উদ্যোগের আশানুরূপ অগ্রগতি হয়েছে। চলতি সপ্তাহের পরিস্থিতি পর্যালোচনার পর পরই দ্রুততম সময়ে অস্থায়ী হাসপাতাল নির্মাণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন