রবিবার | মে ৩১, ২০২০ | ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

খবর

প্রধানমন্ত্রীর কাছে নারী উদ্যোক্তাদের ঋণ আবেদন

বাংলাদেশে ক্ষুদ্র মাঝারি নারী উদ্যোক্তাদের সংগঠন উইমেন অন্ট্রাপ্রেনিউর্স নেটওয়ার্ক ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (ওয়েন্ড) দেশের ৭৩ লাখ কর্মহীন নারীর আত্মকর্মসংস্থান, দেশীয় বৈদেশিক বাণিজ্যে অবদান রেখে জিডিপিতে গুরুত্বপূর্ণ অবদানের চেষ্টা করে আসছে তারা। করোনাভাইরাস পরিস্থিতিতে টিকে থাকতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ঋণসহায়তার দাবি জানিয়েছে সংগঠনটি।

এক আবেদনে তারা বলেছে, মাননীয় প্রধানন্ত্রী, করোনাভাইরাসে আমাদের যে ব্যবসায়িক আর্থিক ক্ষতি হয়েছে তা সত্ত্বেও হয়তোবা চলতি পুঁজি থেকে মার্চ মাসের খরচ চালানো সম্ভব হবে, কিন্তু ব্যবসার ভরা মৌসুম ফেব্রুয়ারি থেকে জুন পর্যন্ত করোনার নেতিবাচক প্রভাবে আক্রান্ত হওয়ায় সরকারের সর্বাত্মক সহযোগিতা ছাড়া আমাদের পারিবারিক দৈনন্দিন খরচ ব্যবসার কী অবস্থা হবে আমরা ঠিক বুঝে উঠতে পারছি না। আশঙ্কা করা হচ্ছে ক্রান্তিকালে সরকারের সহযোগিতা না পেলে ৩০ থেকে ৪০ শতাংশ উদ্যোক্তা ঝরে যাবে। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে টিকে থাকতে সর্বোচ্চ মহল থেকে আর্থিক সাহায্যসহ সব ধরনের সহযোগিতা নিশ্চিত হলে আমরা আগামী ছয় মাসের মধ্যে গুছিয়ে নিতে পারব বলে বিশ্বাস করি।

তারা আরো লিখেছে, আমরা করোনাভাইরাসে সৃষ্ট ক্ষতি পুষিয়ে নিতে আপত্কালীন - শতাংশ সুদে সহজ শর্তে ঋণ চাই। এটা যদি এপ্রিল মাসের মধ্যে বাস্তবায়ন সম্ভব হয় তাহলে নারী উদ্যোক্তারা পায়ের নিচে মাটি খুঁজে পাবে। ক্রান্তিলগ্নে অবশ্যই নারী উদ্যোক্তাদের একটি ফান্ড প্রয়োজন, নারী উদ্যোক্তারা যেন তাদের ব্যবসাপ্রতিষ্ঠান কারখানা চালু রাখতে পারেন। বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন