বাণিজ্য সুরক্ষায় ১০ প্রস্তাব চট্টগ্রাম চেম্বার সভাপতির

নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম ব্যুরো

করোনাভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্ব নিশ্চিতকরণ কর্মসূচির কারণে ক্ষতিগ্রস্ত দেশের ব্যবসা-বাণিজ্যকে সুরক্ষা দিতে ১০টি প্রস্তাব দিয়েছেন চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম। গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে তিনি প্রস্তাব দেন।

চিঠিতে চেম্বার সভাপতি বলেন, করোনাভাইরাস পরিস্থিতির কারণে বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় ব্যবসাপ্রতিষ্ঠানগুলো আর্থিক সংকটে পড়ে অস্তিত্ব বিলীন হওয়ার সম্মুখীন। পরিস্থিতিতে আমদানিকারকসহ ব্যবসায়ীদের সুযোগ-সুবিধা প্রদানের মাধ্যমে তাদের অস্তিত্ব রক্ষায় সহায়তা করা এবং আমদানীকৃত পণ্যসামগ্রী বন্দর থেকে দ্রুত ছাড়করণ, ওষুধ ভোগ্যপণ্য সরবরাহ ব্যবস্থা নির্বিঘ্ন রাখা জরুরি।

বর্তমানে কাস্টমস ক্লিয়ারিং চালু থাকলেও আমদানীকৃত ভোগ্যপণ্য, বিভিন্ন ফলমূল ইত্যাদি বন্দর থেকে ছাড় করতে হলে এসব পণ্যে কোনো ধরনের জীবাণু রয়েছে কিনা, তা কোয়ারেন্টিন রেডিয়েশন পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হতে হয়। কিন্তু বর্তমানে এসব পরীক্ষা চালু না থাকায় আমদানীকৃত বিপুল পণ্য বন্দরে আটকে আছে। এসব পণ্য ছাড় করার লক্ষ্যে কোয়ারেন্টিন রেডিয়েশন পরীক্ষার জন্য অতি দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান মাহবুবুল আলম। তিনি বলেন, বর্তমান সংকটময় পরিস্থিতিতে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ স্বাভাবিক রাখতে উল্লিখিত পরীক্ষা সম্পন্ন করে বন্দর থেকে দ্রুত ছাড়করণে সহায়তা করা প্রয়োজন। ব্যাপারে চট্টগ্রামের আঞ্চলিক অফিসে যেন কার্যক্রম চালু থাকে, তা নিশ্চিত করতে হবে।

তিনি আরো বলেন, আমদানিকারকদের সহায়তার লক্ষ্যে মার্চ থেকে মে মাস পর্যন্ত বন্দরের সমুদয় চার্জ মওকুফ করতে হবে। পাশাপাশি বিভিন্ন অফডক শিপিং এজেন্টের ওয়্যার ফেয়ার চার্জ মওকুফ করতে হবে। কেননা বর্তমান পরিস্থিতির কারণে অনেক আমদানিকারক তাদের আমদানীকৃত পণ্য বন্দর থেকে ছাড় করাতে পারছেন না। বিভিন্ন গ্রাহকের কাছ থেকে পাওনা অর্থ আদায় করা সম্ভব হচ্ছে না। সারা দেশে পণ্য পরিবহন অনেকাংশে বন্ধ থাকায় পণ্য সরবরাহও সম্ভব হচ্ছে না। এসব বিষয় বিবেচনায় নিয়ে আমদানিকারকদের জন্য বর্ণিত সময়ে সমুদয় পোর্ট চার্জ, অফডক শিপিং এজেন্টের ওয়্যার ফেয়ার চার্জ মওকুফের জন্য আবেদন জানিয়েছেন চেম্বার সভাপতি।

এছাড়া বর্তমান পরিস্থিতিতে বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের গ্যাস, বিদ্যুৎ, পানি ইত্যাদি ইউটিলিটি বিল সারচার্জবিহীনভাবে পরিশোধের জন্য আগামী জুন পর্যন্ত সুযোগ দেয়া, শিল্প ব্যবসাপ্রতিষ্ঠানের ওপর থেকে চাপ কমানোর লক্ষ্যে মার্চ থেকে মে মাস পর্যন্ত আমদানি পর্যায়ে সব ধরনের ভ্যাট অব্যাহতি প্রদান, সব টার্ম লোনের ইনস্টলমেন্ট এখন থেকে ৯০ দিনের জন্য রিশিডিউল করা, স্বল্পমেয়াদি মূলধনের সুদ ৯০ দিনের জন্য মওকুফ, এক মাসের গ্যাস বিদ্যুৎ বিল মওকুফ, সরকার নির্দেশিত সাধারণ ছুটির সমপরিমাণ দিনের শ্রমিক মজুরি প্রদান, জরুরি ওষুধ, চিকিৎসা সরঞ্জাম নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের সরবরাহ স্বাভাবিক রাখা এবং কেউ যেন কৃত্রিম সংকট সৃষ্টি করে দ্রব্যের দাম বাড়াতে না পারে, সেজন্য কার্যকর ব্যবস্থা গ্রহণের বিষয়ে প্রস্তাব দেন চেম্বার সভাপতি। চিঠিতে তিনি উল্লেখ করেন, বর্তমানে নগদ অর্থের প্রবাহ না থাকলেও ব্যাংকঋণের সুদ চলমান রয়েছে, যা বিবেচনা করা প্রয়োজন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন