কাজ স্থগিত হলেও সময়মতো খুলে যাবে একাডেমি মিউজিয়াম

ফিচার ডেস্ক

একাডেমি মিউজিয়ামের নির্মাণকাজ সাময়িকভাবে স্থগিত হয়েছে, তবে তাতে এর উদ্বোধনের তারিখ অপরিবর্তিত থাকবে বলে জানালেন পরিচালক। লস অ্যাঞ্জেলেসে নির্মাণাধীন একাডেমি অব মোশন পিকচার্স মিউজিয়ামটির নির্মাণকাজ করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে স্থগিত করা রয়েছে। তবে একাডেমির কর্মকর্তাদের মতে, ৯২তম অস্কারের প্রচারিত ঘোষণা অনুযায়ী মিউজিয়ামটি ১৪ ডিসেম্বরই জনসাধারণের জন্য উন্মুক্ত হবে। জাদুঘরের পরিচালক বিল ক্রেমার বলেন, আমি মনে করি, আমরা মিউজিয়ামটি খুলে দেয়ার মতো অবস্থায় রয়েছি। ভবন নির্মাণ শেষ হয়েছে। প্রদর্শনীগুলো নির্ধারিত হয়ে গেছে। আমরা প্রদর্শনীগুলোকে গুছিয়ে নিয়েছি। সুতরাং মহামারী আমাদের সময়সূচি থেকে সরাতে পারবে না। ক্রেমার আরো যোগ করেন, বর্তমান করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনা করে প্রদর্শনী পরিকল্পনার জন্য আমরা আমাদের ডিজাইনার এবং ফ্যাব্রিকেটরদের সঙ্গে কাজ চালিয়ে যাচ্ছি। এখনো অবধি মিউজিয়ামটি খোলার তারিখে কোনো পরিবর্তন আনা হয়নি। 

একাডেমির নিজস্ব জাদুঘর নির্মাণের কথা শুরু হয়েছিল প্রায় এক শতাব্দী আগে। অনেক চড়াই-উতরাই পার করে এটি বাস্তব রূপ পাচ্ছে। জাদুঘরটি ২০১৭ সালে খোলার কথা ছিল। তবে এর উদ্বোধনের তারিখটি তখন থেকে বহুবার পরিবর্তিত হয়েছে এবং ব্যয় ২৫০ মিলিয়ন ডলার ধরা হলেও তা পরে ৪৮২ মিলিয়ন ডলারে গিয়ে ঠেকেছে। 

করোনাভাইরাস প্রাদুর্ভাব মোকাবেলায় ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম যেদিন রাজ্যব্যাপী স্টে অ্যাট হোম অর্ডার জারি করেন, ঠিক তার আগের দিন মোশন পিকচার্স মিউজিয়ামটির সাইটে কাজ বন্ধ করার সিদ্ধান্ত দেয়। 

ক্র্যামার জোর দিয়ে বলেন, আমাদের দলের স্বাস্থ্য এবং সুস্থতা আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ, তাই আমরা সাইটে কাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। আমরা আমাদের শিডিউলের এমন এক পর্যায়ে আছি, যেখানে আমরা সময় নষ্ট না করেও কাজ বন্ধ রাখতে পারি। তবে আমরা আমাদের নির্মাতা দল প্রদর্শনী ফ্যাব্রিকেটরদের সঙ্গে দৈনিক সময়সূচিটি করোনাভাইরাসের পরিস্থিতি অনুযায়ী কেমন হবে তা নির্ধারণ করে যাচ্ছি। বর্তমান অর্থনৈতিক অনিশ্চয়তার পরিবেশেও মিউজিয়ামটির তহবিল সংগ্রহের অগ্রগতি হয়েছে। গত কয়েক সপ্তাহে বেশ কয়েকটি বড় অর্থ সাহায্য এসেছে। আমাদের সাহায্য করার জন্য বড় দাতাদের উপহার দেয়ার বিষয়টি দেখে আমার খুব ভালো লেগেছে।

১৪ ডিসেম্বর মিউজিয়ামটির উন্মোচনের ব্যাপারে ক্র্যামার স্বীকার করেছেন তার পক্ষে কোনো তারিখ নির্ধারণ করা কঠিন। তিনি বলেন, লকডাউনটি যদি মে মাসেও চলতে থাকে, তবে আমাদের হয়তো তারিখটি সরিয়ে নেয়ার বিষয়টি বিবেচনা করতে হবে। তবে আমরা এখনো সেটা নিয়ে ভাবছি না।

সূত্র : হলিউড রিপোর্টার

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন