বুধবার | মে ২৭, ২০২০ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

দেড় হাজার কোটি রুপি অনুদান টাটার

কভিড-১৯ সংকটের বিরুদ্ধে লড়াইয়ের লক্ষ্যে হাজার ৫০০ কোটি রুপি সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে টাটা গ্রুপের দাতব্য সংস্থা টাটা ট্রাস্ট এবং টাটা গ্রুপের হোল্ডিং কোম্পানি টাটা সানস।

শনিবার এক বিবৃতিতে টাটা ট্রাস্টের চেয়ারম্যান রতন টাটা বলেন, ভারতসহ সমগ্র বিশ্বে বর্তমানে যে পরিস্থিতি বিরাজ করছে তা খুবই উদ্বেগের বিষয় এবং অবিলম্বে পদক্ষেপ গ্রহণ জরুরি হয়ে পড়েছে। জাতির প্রয়োজনে অতীতেও পাশে দাঁড়িয়েছে টাটা ট্রাস্ট টাটা গ্রুপ। সেই অঙ্গীকার ধরে রাখতে আক্রান্ত এলাকাগুলোয় সহায়তার উদ্দেশ্যে ৫০০ কোটি রুপির অঙ্গীকার করছে টাটা ট্রাস্ট।

টাটা আরো বলেন, মানবজাতির কঠিনতম সংকট মোকাবেলায় জরুরি সহায়তা সরবরাহ করা আবশ্যক হয়ে পড়েছে।

পৃথক এক বিবৃতিতে টাটা সানসের চেয়ারম্যান এন চন্দ্রশেখরান বলেন, কভিড-১৯ মোকাবেলা এবং সংশ্লিষ্ট বিভিন্ন কাজের জন্য হাজার কোটি বরাদ্দ করেছে কোম্পানিটি। আমরা টাটা ট্রাস্ট এবং আমাদের চেয়ারম্যান ইমেরিটাস রতন টাটার সঙ্গে সম্মিলিতভাবে কাজ করে যাব। আমরা সমন্বিতভাবে কোম্পানির পুরো দক্ষতা কাজে লাগাব।

তিনি আরো জানান, কভিড-১৯ চিকিৎসায় অত্যন্ত প্রয়োজনীয় ভেন্টিলেটর নিয়ে আসার এবং ভারতেই যাতে দ্রুত উৎপাদন করা যায়, সে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে গ্রুপটি। বর্তমানে ভারত বিশ্বের বিভিন্ন স্থানে নভেল করোনাভাইরাসের প্রভাব উদ্বেগজনক। এমন পরিস্থিতিতে সমাজের মানুষের জীবনমান উন্নত করা এবং তাদের সংকট প্রশমনে কাজ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন তিনি।

টাটা ট্রাস্টের? অঙ্গীকারকৃত ৫০০ কোটি রুপি ব্যয় করা হবে সামনে থেকে লড়াই করা স্বাস্থ্যকর্মীদের রক্ষায় ব্যক্তিগত সুরক্ষাসামগ্রী, রেসপিরেটরি সিস্টেম কেনা এবং নমুনা পরীক্ষা বাড়াতে টেস্টিং কিটস সংগ্রহের মতো কাজে। এছাড়া আক্রান্ত রোগীদের মডিউলার ট্রিটমেন্ট ফ্যাসিলিটির জন্য এবং স্বাস্থ্যকর্মী সাধারণ মানুষকে বিষয়ে সচেতন করতে ওই অর্থ ব্যয় করা হবে।

কভিড-১৯ মহামারী দেখা দেয়ার পর পর্যন্ত সর্বোচ্চ অর্থ ব্যয়ের প্রতিশ্রুতি করা কোনো কোম্পানি বা দাতব্য প্রতিষ্ঠান হলো টাটা সানস টাটা ট্রাস্ট। মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে বৃহদাকার সহযোগিতার অঙ্গীকার করা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে রিলায়েন্স ফাউন্ডেশন, মাহিন্দ্র গ্রুপ, বাজাজ গ্রুপ আইটিসি। এছাড়া বলিউড অভিনেতা অক্ষয় কুমার ২৫ কোটি রুপি সহায়তার অঙ্গীকার করেছেন। বিজনেস স্ট্যান্ডার্ড

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন