বুধবার | মে ২৭, ২০২০ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

আন্তর্জাতিক খবর

দরিদ্রদের কাছে ক্ষমাপ্রার্থী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতজুড়ে লকডাউনের কারণে খাদ্যসহ নানা সংকটে পড়া দরিদ্রদের কাছে ক্ষমা প্রার্থনা করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল দেশব্যাপী এক রেডিও বার্তায় তিনি লকডাউনের কারণে উদ্ভূত পরিস্থিতির জন্য দেশের নাগরিকদের কাছে সার্বিকভাবে ক্ষমা চান। তিনি বলেন, প্রথমে আমি আমার দেশের মানুষের কাছে ক্ষমা চাইছি। খবর রয়টার্স।

মূলত ভারতে বর্তমানে ২১ দিনের লকডাউন চলছে। নভেল করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে মোদি সরকার। কিন্তু খুব একটা পূর্বপ্রস্তুতি ছাড়া লকডাউনের কারণে দেশজুড়ে নানা সংকটের মুখোমুখি হতে হচ্ছে নাগরিকদের। এর মধ্যে অন্যতম হলো খাদ্য সংকট। বিশেষ করে দেশটির দরিদ্র শ্রমিক শ্রেণী কর্মহীন হয়ে পড়ায় মানবেতর পরিস্থিতির সম্মুখীন হচ্ছে।

মোদি বলেন, দরিদ্ররা নিশ্চয়ই ভাবছেন যে তাদের প্রধানমন্ত্রী অবিবেচক। কারণ কোন প্রধানমন্ত্রী নিজের দেশের জনগণকে এমন সংকটের মুখে ঠেলে দিতে পারে। কিন্তু সত্যি হলো, বর্তমান পরিস্থিতি এতটাই ভয়াবহ যে পদক্ষেপ নেয়া ছাড়া তার কাছে আর কোনো পথ খোলা ছিল না। ফলে দেশের নাগরিকদের বিষয়টি বোঝার জন্য তিনি অনুরোধ জানান। তিনি বলেন, যে পদক্ষেপ নেয়া হয়েছে তাতে নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে ভারতের জয় অবশ্যম্ভাবী।

এদিকে গত বৃহস্পতিবার ভাইরাস পরিস্থিতিতে হাজার ২৬০ কোটি ডলারের প্রণোদনা পরিকল্পনা ঘোষণা করেছে ভারত সরকার। অর্থ দিয়ে দেশটির দরিদ্রদের খাদ্য সরবরাহের পাশাপাশি সরাসরি নগদ অর্থ দেয়া হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন