বুধবার | মে ২৭, ২০২০ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

অ্যাপলের কভিড-১৯ অ্যাপ ও ওয়েবসাইট চালু

বণিক বার্তা ডেস্ক

বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস নিয়ে ইন্টারনেট দুনিয়ায় মনগড়া তথ্যের বিস্তার ঠেকানো যাচ্ছে না। ভুয়া মনগড়া এসব তথ্যের কারণে মানুষ আতঙ্কিত হয়ে উঠছে। সাধারণ মানুষকে করোনা সংক্রমিত হয়ে সৃষ্ট রোগ কভিড-১৯ বিষয়ে নির্ভরযোগ্য তথ্য জানাতে   প্রযুক্তি জায়ান্ট অ্যাপল কভিড-১৯ অ্যাপ ওয়েবসাইট চালু করেছে। সেবা দুটি থেকে বিশ্ববাসী করোনা সম্পর্কে সঠিক তথ্য পাবেন। খবর সিনেট। 

বিবৃতিতে অ্যাপল জানায়, কভিড-১৯ অ্যাপে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন কিনা, তা জেনে নেয়ার মতো স্ক্রিনিং টুল রাখা হয়েছে। সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর নির্দেশনা মেনে নিজেদের অ্যাপে করোনাভাইরাস সম্পর্কিত তথ্য জানানো হবে। 

সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন, হোয়াইট হাউজ করোনাভাইরাস টাস্কফোর্স এবং ফিমার সঙ্গে অংশীদারিত্বে অ্যাপ তৈরি করেছে অ্যাপল। সংশ্লিষ্টদের দাবি, যুক্তরাষ্ট্র এখন কভিড-১৯ নিয়ে সংকটপূর্ণ সময় পার করছে। পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের পাশাপাশি বিশ্বজুড়ে মানুষকে করোনা বিষয়ে আরো সহজে নির্ভরযোগ্য তথ্য নির্দেশনা দিতে অ্যাপলের কভিড-১৯ অ্যাপ উন্নয়ন করা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, করোনাভাইরাস সংক্রমিত কিনা, পরীক্ষার প্রয়োজন আছে কিনা, সে বিষয়ে অ্যাপলের ওয়েবসাইট এবং অ্যাপ উভয় সেবায় একাধিক প্রশ্নের উত্তর দিয়ে জেনে নেয়া যাবে। যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে প্রয়োজন বুঝে ব্যবহারকারীর কল সরাসরি ৯১১- পাঠিয়ে দেয়ারও ব্যবস্থা রাখা হয়েছে। রোগের ব্যাপারে তথ্যের পাশাপাশি কী করা উচিত এবং কীভাবে পরীক্ষা করাতে হবে, সেগুলোও জানাবে কভিড-১৯ সম্পর্কিত অ্যাপল অ্যাপ ওয়েবসাইট।

অ্যাপল জানায়, তাদের নতুন অ্যাপে অ্যাপল নিউজের লিংক দেয়া থাকবে, কেউ চাইলে ওই লিংকের মাধ্যমে নির্ভরযোগ্য খবর পড়েও জেনে নিতে পারবেন              নানাবিধ বিষয়। 

বিবৃতিতে সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানিয়েছে, ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সমগ্র-আমেরিকা পন্থা নীতিমালা মেনে চলতে সহায়তা করা হবে এবং কভিড-১৯ সংক্রমণ ঠেকাতে নিজেদের সেলফ-আইসোলেট করে রাখবে আহ্বানে সরাসরি সাড়া দেয়ার ফলাফল এটি।

বৈশ্বিক সার্চ জায়ান্ট গুগল এর আগে কভিড-১৯ বিষয়ে ওয়েবসাইট চালু করে। প্রতিষ্ঠানটির ওই সাইটের মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রদেশভিত্তিক তথ্য জানার সুবিধা দেয়া হচ্ছে। এছাড়া জানা যাবে করোনাভাইরাস সংক্রমণ ঝুঁকি এড়ানো এবং প্রতিরোধসংক্রান্ত টিপস, সার্চ ট্রেন্ড এবং আরো অন্য তথ্য যা ব্যক্তি, শিক্ষার্থী ব্যবসায়ীদের জন্য কাজে আসবে। প্রাথমিকভাবে সেবাটি শুধু ইংরেজি ভাষায় চালু করা হয়েছে। গুগল জানায়, করোনাভাইরাস নিয়ে তাদের ওয়েবসাইট শিগগিরই স্প্যানিশ ভাষায় চালু করা হবে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন