মঙ্গলবার | জুন ০২, ২০২০ | ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা

চীনে হুমকিতে বাদুড়ের অস্তিত্ব

বণিক বার্তা ডেস্ক

চীনে ঐতিহ্যগতভাবে বাদুড় হচ্ছে সৌভাগ্য আনন্দের প্রতীক। বিশ্বব্যাপী হাজার ৪০০-এর বেশি প্রজাতির বাদুড়ের অস্তিত্ব রয়েছে। যাদের অর্ধেকেরও বেশি সম্পর্কে অবশ্য খুব বেশি কিছু জানা যায় না। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে নভেল করোনাভাইরাসের বিস্তার নতুন করে হুমকির মুখে ফেলেছে বাদুড়ের অস্তিত্বকে। বিশেষ করে ভাইরাসের উৎস হিসেবে বাদুড়ের নাম সামনে আসার পর থেকে চীনের জনগণের মাঝে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

করোনার প্রাদুর্ভাব বাড়ার পর থেকে চীনের অধিবাসীরা অনুরোধ করছে লোকালয়ের আশপাশে থাকা বাদুড়দের সরিয়ে দিতে। এখন এসব বাদুড়ের সরিয়ে দেয়ার অর্থ হচ্ছে তাদের টিকে থাকার সম্ভাবনাকে কমিয়ে দেয়া এবং পাশাপাশি অন্যান্য ভাইরাসের ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি করা। এছাড়া লোকালয় থেকে এসব বাদুড়কে ধরে এনে ছেড়ে দেয়া হচ্ছে জঙ্গলে, যা তাদের নিজস্ব আবাস নয়। এভাবে আবাস পরিবর্তনও তাদের ফেলে দিচ্ছে অস্তিত্ব সংকটে।

যদিও করোনাভাইরাসের সঙ্গে বাদুড়ের যুক্ত থাকা এখনো প্রমাণিত নয়। আর লোকালয়ে থাকা বাদুড়ের পরিবর্তে অন্য প্রজাতির বাদুড়কে (হর্সশো) মূলত করোনার উৎস হিসেবে ধারণা করা হচ্ছে। এই প্রজাতির বাদুড় চীনের শহরগুলোয় দেখা যায় না।

অবশ্য বাদুড় কেবল পরিবেশের জন্য নেতিবাচকভাবে ভূমিকা রাখে তাও নয়, জীববৈচিত্র্যে বেশ গুরুত্বপূর্ণ অবদান রাখে তারা। স্বাস্থ্যকর বার্ধক্য, ক্যান্সার প্রতিরোধ, রোগ প্রতিরোধ, বায়োমেটিক ইঞ্জিনিয়ারিংসহ আরো নানা ক্ষেত্রের গবেষণায় বাদুড় ব্যবহার করা হয়ে থাকে। সায়েন্স ম্যাগ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন