রবিবার | মে ৩১, ২০২০ | ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

শেয়ারবাজার

গত সপ্তাহের শেয়ারবাজার

তিন সপ্তাহ পর সূচকে উত্থান

নিজস্ব প্রতিবেদক

নভেল করোনাভাইরাস আতঙ্কে আগের টানা তিন সপ্তাহ কমেছিল শেয়ার সূচক। তবে গত সপ্তাহে ধারা থেকে বেরিয়ে এসে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সূচক বেড়েছে। সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে দশমিক ৮৪ শতাংশ। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে দশমিক ৬৮ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে লনদেন কমলেও সিএসইতে বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহে লেনদেন হয়েছে চার কার্যদিবসে। এর মধ্যে সূচক বেড়েছে দুই কার্যদিবসে। কমেছে বাকি দুই কার্যদিবসে। সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইএক্স হারায় ১৪ পয়েন্ট। হাজার ৯৭৪ পয়েন্ট নিয়ে রোববার লেনদেন শুরু করা সূচকটি দিন শেষে ছিল হাজার ৯৬০ পয়েন্টে। এর পরের কার্যদিবসে সোমবার ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে হাজার ৯৮৫ পয়েন্টে অবস্থান করে। মঙ্গলবার সূচকটি পয়েন্টে কমে হাজার ৯৭৭ পয়েন্টে নেমে আসে। সপ্তাহের শেষ কার্যদিবস বুধবার ডিএসইএক্স ৩১ পয়েন্ট বাড়লে দিন শেষে এর অবস্থান দাঁড়ায় হাজার পয়েন্টে। ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকারি ছুটি থাকায় বৃহস্পতিবার পুঁজিবাজারে লেনদেন বন্ধ ছিল। সার্বিকভাবে এক সপ্তাহে ডিএসইএক্স বেড়েছে ৩৩ পয়েন্ট বা দশমিক ৮৪ শতাংশ।

প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর ব্লু চিপ সূচক ডিএস-৩০ গত সপ্তাহে পয়েন্ট বা দশমিক ৩৮ শতাংশ বেড়ে হাজার ৩৩০ পয়েন্টে অবস্থান করছে, আগের সপ্তাহ শেষে যা ছিল হাজার ৩২৫ পয়েন্টে। অন্যদিকে চার কার্যদিবসে পয়েন্ট বা দশমিক ১৪ শতাংশ বেড়েছে শরিয়াহ সূচক ডিএসইএস। বুধবার লেনদেন শেষে ৯২০ পয়েন্টে অবস্থান করছে সূচকটি, আগের সপ্তাহ শেষে যা ছিল ৯১৯ পয়েন্ট।

ডিএসইতে গত সপ্তাহে লেনদেন আগের সপ্তাহের তুলনায় ২৯ দশমিক ৪৫ শতাংশ কমেছে। আলোচ্য সময়ে স্টক এক্সচেঞ্জটিতে প্রতি কার্যদিবসে গড়ে ২২১ কোটি ৯৫ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়, আগের সপ্তাহে যা ছিল ৩১৪ কোটি ৬২ লাখ টাকা। চার কার্যদিবসে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৮৮৭ কোটি ৮১ লাখ টাকা, আগের সপ্তাহে যা ছিল হাজার ২৫৮ কোটি ৪৮ লাখ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া ৩৬০টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে সপ্তাহ শেষে দর বেড়েছে ১৪০টির, কমেছে ১৯৬টির আর অপরিবর্তিত ছিল ২২টির শেয়ারদর।

দেশের আরেক শেয়ারবাজার সিএসইতে গত সপ্তাহে সিএসসিএক্স দশমিক ৬৮ শতাংশ বা ১১৩ পয়েন্ট বেড়ে বুধবার লেনদেন শেষে হাজার ৮৫৯ পয়েন্টে অবস্থান করছে, আগের সপ্তাহ শেষে যা ছিল হাজার ৭৪৬ পয়েন্ট। এছাড়া নির্বাচিত ৩০ কোম্পানির সূচক সিএসই৩০ দশমিক শূন্য শতাংশ বা ১০৫ পয়েন্ট বেড়ে হাজার ৯৭৫ পয়েন্টে অবস্থান করছে, আগের সপ্তাহে যা ছিল হাজার ৮৭০ পয়েন্ট।

সিএসইতে চার কার্যদিবসের লেনদেনে মোট ২০৫ কোটি ৪৩ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের সপ্তাহে যা ছিল ৫৩ কোটি ৭৩ লাখ টাকা। লেনদেন হওয়া ২৬৭টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৩টির আর অপরিবর্তিত ছিল ২৬৭টির বাজারদর। গত সপ্তাহে সিএসইতে কোনো শেয়ার দর হারায়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন