বুধবার | মে ২৭, ২০২০ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

আন্তর্জাতিক খবর

সিঙ্গাপুরে গা ঘেঁষে দাঁড়ালেই জেল

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাসের সংক্রমণে দিশেহারা হয়ে পড়েছে গোটা বিশ্ব। করোনার বিস্তার ঠেকাতে বিভিন্ন দেশে নেয়া হয়েছে নানামুখী উদ্যোগ। এমনকি কোনো কোনো দেশে বিনা কারণে রাস্তায় বেরোলেই পড়তে হচ্ছে জেল-জরিমানার মুখে। কেউ কেউ আবার বের করেছে অভিনব সব উপায়। করোনাভাইরাস ঠেকাতে এবার তেমনই এক উদ্যোগ নিয়েছে সিঙ্গাপুর সরকার। যেখানে ইচ্ছাকৃতভাবে একে অন্যের গা ঘেঁষে দাঁড়ালেই পড়তে হচ্ছে শাস্তির মুখে। জরিমানার পাশাপাশি হতে পারে ছয় মাসের জেলও। গত শুক্রবার আইন জারি করা হয়েছে। খবর এএফপি।

করোনাভাইরাস রোধে সিঙ্গাপুর এরই মধ্যে বেশকিছু উদ্যোগ গ্রহণ করেছে। যেখানে বন্ধ করে দেয়া হয়েছে বার সিনেমা হলগুলো, নিষিদ্ধ করা হয়েছে বড় আয়োজনগুলোও। 

এদিকে করোনাভাইরাস ঠেকানোর অন্যতম উপায় হিসেবে বারবার সামনে আনা হয়েছে সোস্যাল ডিসটেন্সিংকে। যেখানে একজন ব্যক্তির কাছ থেকে অন্যজনের দূরত্ব হবে এক মিটার (তিন ফুট) নিয়ম সঠিকভাবে মানা না হলে আশঙ্কা থাকে সংক্রমণ ছড়িয়ে পড়ার। কারণেই মূলত উদ্যোগটি গ্রহণ করেছে সিঙ্গাপুর। আইন অমান্য করা হলেই মিলছে ছয় মাসের জেল এবং সর্বোচ্চ হাজার ডলার জরিমানা। 

এর আগে সপ্তাহের শুরুতে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলা হয়, নিরাপদ দূরত্ব বজায় রাখার বিষয়ে আমাদের অবশ্যই কঠোর হতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন