বুধবার | মে ২৭, ২০২০ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

আন্তর্জাতিক খবর

তাইওয়ানকে সমর্থন করে আইনে স্বাক্ষর যুক্তরাষ্ট্রের

বণিক বার্তা ডেস্ক

আন্তর্জাতিকভাবে তাইওয়ানের প্রতি মার্কিন সমর্থন বাড়াতে একটি আইনে স্বাক্ষর করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নভেল করোনাভাইরাস মোকাবেলা নিয়ে মার্কিন প্রেসিডেন্টের সমালোচনার পর পদক্ষেপ চীনকে আরো ক্ষুব্ধ করবে বলে ধারণা করা হচ্ছে। খবর রয়টার্স।

গণতান্ত্রিক স্বায়ত্তশাসিত তাইওয়ানকে নিজের টেরিটরি হিসেবে দাবি করে আসছে চীন। এছাড়া যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে নিয়মিতই তাইওয়ানকে নিজেদের সবচেয়ে সংবেদনশীল গুরুত্বপূর্ণ ইস্যু হিসেবে উল্লেখ করে আসছে দেশটি।

এদিকে সিংহভাগ দেশের মতোই তাইওয়ানের সঙ্গে কোনো আনুষ্ঠানিক সম্পর্ক নেই যুক্তরাষ্ট্রের। কিন্তু চীনের চাপ মোকাবেলায় তাইওয়ানকে সহযোগিতার জন্য দেশটির কাছে অস্ত্র বিক্রি করছে আইনি সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় বৃহস্পতিবার শক্তিশালী দ্বিদলীয় সমর্থন সহকারে তাইওয়ান অ্যালাইস ইন্টারন্যাশনাল প্রটেকশন অ্যান্ড এনহ্যান্সমেন্ট ইনিশিয়েটিভ (টিএআইপিইআই) অ্যাক্টটি আইনে পরিণত করেন ট্রাম্প। আইনটির ফলে তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক জোরদারে পদক্ষেপ নেয়ার বিষয়ে কংগ্রেসকে জানাতে হবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়কে।  এছাড়া তাইওয়ানের নিরাপত্তা বা সমৃদ্ধির জন্য হুমকি দেশগুলোর সঙ্গে সম্পর্কেরও পরিবর্তন ঘটাতে পারবে যুক্তরাষ্ট্র।

চীনের বিরুদ্ধে অভিযোগ করে তাইওয়ান জানায়, তাইপেইর সঙ্গে যে অল্পসংখ্যক দেশ আনুষ্ঠানিক সম্পর্ক বজায় রেখেছে, চীন সে দেশগুলোর ওপর চাপ ফেলছে। একই সঙ্গে তাইওয়ানকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতো আন্তর্জাতিক সংস্থাগুলোতে অংশগ্রহণে বাধা দিচ্ছে। অন্যদিকে চীন জানিয়েছে, তাইওয়ান তাদের একটি প্রদেশ মাত্র। দেশ হিসেবে স্বীকৃতি পাওয়ার কোনো অধিকার তাইওয়ানের নেই।

এদিকে মার্কিন আইনকে স্বাগত জানিয়েছে তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়। তাইওয়ানের কূটনৈতিক অবস্থান আন্তর্জাতিক অঙ্গনে অংশগ্রহণের অধিকার সমর্থন করায় যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানানো হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন