বুধবার | মে ২৭, ২০২০ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

করোনাভাইরাস মোকাবেলায় বাড়তি রিলিফ প্যাকেজ বিশ্বব্যাংকের

বণিক বার্তা ডেস্ক

করোনাভাইরাস মহামারীতে অর্থনীতির ওপর প্রভাব প্রশমনে বাড়তি রিলিফ প্যাকেজ চূড়ান্ত করেছে বিশ্বব্যাংক। এক বিবৃতিতে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস জানান, বিস্তৃত অর্থনৈতিক প্রভাব ঠেকাতে আমরা বাড়তি একটি ত্রাণ তহবিল চূড়ান্তের দিকে এগোচ্ছি। করোনাভাইরাসের নেতিবাচক প্রভাবের বিরুদ্ধে লড়াইয়ে পদক্ষেপগুলো গ্রহণ করছে ব্যাংকটি। খবর আনাদোলু।

বৃহস্পতিবার ম্যালপাস জানান, গতকাল বিশ্বব্যাংক পরিচালনা পর্ষদে একটি প্যাকেজ প্রস্তাব উপস্থাপন করা হয়েছে, যেখানে আগামী ১৫ মাসে ১৬ হাজার কোটি ডলারের আর্থিক সহায়তা দেয়ার কথা বলা হয়েছে। গত সপ্তাহে হাজার ৪০০ কোটি ডলারের জরুরি সহায়তা ঘোষণা করা হয়েছে, যা করোনাভাইরাস সংক্রমণের আশু স্বাস্থ্য সামাজিক প্রভাব মোকাবেলায় ব্যয় করা হবে।

করোনাভাইরাস যে বিশ্বব্যাংক পরিবারেও আঘাত হেনেছে, সে বিষয়টিও উল্লেখ করেন। উল্লেখ্য, কভিড-১৯- আক্রান্ত হয়ে মারা গেছেন বিশ্বব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক ক্যারোল ব্রুকিং। 

তিনি জোর দিয়ে বলেন, ভারতের মতো দরিদ্র, গণবসতিপূর্ণ দেশগুলো নিয়ে আমি বিশেষভাবে উদ্বিগ্ন, যাদের স্বাস্থ্যসেবা খাত খুবই দুর্বল এবং যেখানে মানবসম্পদ, সরবরাহ অবকাঠামো খাতে বিশালাকার বিনিয়োগ আবশ্যক।

বিশ্বের ৫৬টি দেশে যে কভিড-সংক্রান্ত প্রকল্পগুলো এগোচ্ছে সেদিকে ইঙ্গিত করে বহুজাতিক উন্নয়ন ব্যাংকগুলো যাতে বিশ্বব্যাংককে সহযোগিতায় এগিয়ে আসে সে আহ্বান করেন ম্যালপাস। ২৪টি দেশে চলমান প্রকল্পগুলো জরুরি স্বাস্থ্যসেবা খাতে পুনর্গঠনের নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান তিনি। চলমান সংকট মোকাবেলায় আন্তর্জাতিক সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন ম্যালপাস।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন