শুক্রবার | আগস্ট ১৪, ২০২০ | ৩০ শ্রাবণ ১৪২৭

শেষ পাতা

ঢাকায় পৌঁছেছে চীনের দেয়া ১০ হাজার টেস্ট কিট

কূটনৈতিক প্রতিবেদক

করোনাভাইরাস মোকাবেলায় চীন থেকে দ্বিতীয় ধাপে চিকিৎসা সরঞ্জাম এসে পৌঁছেছে। চীন সরকারের একটি বিশেষ উড়োজাহাজে কুনমিং থেকে ঢাকায় এসেছে ১০ হাজার টেস্ট কিটসহ অন্যান্য সরঞ্জাম। বাংলাদেশকে সহায়তার অংশ হিসেবে এসব সরঞ্জাম দিয়েছে চীন। ঢাকায় চীন দূতাবাস থেকে তথ্য জানানো হয়।

গতকাল বিকাল সাড়ে ৪টার কিছু পর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চিকিৎসা সরঞ্জামগুলো এসে পৌঁছে। বিমানবন্দরে চীন দূতাবাসের পক্ষ থেকে এসব সরঞ্জাম আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

নভেল করোনাভাইরাসের সংক্রমণে সৃষ্ট রোগ কভিড-১৯ মোকাবেলায় চীনা সহায়তার অংশ হিসেবে আসা এসব সরঞ্জামের মধ্যে রয়েছে নভেল করোনাভাইরাস শনাক্তের ১০ হাজার কিট, স্বাস্থ্যসেবা কর্মীদের নিরাপত্তার জন্য ১০ হাজার ব্যক্তিগত সুরক্ষা উপকরণ (পিপিই) এক হাজার ইনফ্রারেড থার্মোমিটার।

এর আগে ১৭ মার্চ করোনাভাইরাস মোকাবেলায় ওষুধ কভিড-১৯-এর টেস্ট কিট বাংলাদেশে পাঠানোর ব্যাপারে ঢাকায় চীন দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছিল।

প্রথম চালান সম্পর্কে ঢাকায় চীন দূতাবাসের হেড অব অ্যাডমিনিস্ট্রেশন ইয়াং জিয়ানমাও জানান, এর আগে কভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশকে সহায়তার অংশ হিসেবে ৫০০ কভিড-১৯-এর টেস্ট কিট প্রদানের ঘোষণা দিয়েছিল চীন। এরই মধ্যে তা হস্তান্তর করা হয়েছে।

এদিকে ২৯ মার্চ চীন থেকে আরেক দফা চিকিৎসা সরঞ্জাম বাংলাদেশে এসে পৌঁছবে বলে জানা গেছে।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন