বুধবার| এপ্রিল ০৮, ২০২০| ২৪চৈত্র১৪২৬

খবর

নমুনা সংগ্রহ বাড়ানো হয়েছে, সময় কম লাগবে: সেব্রিনা ফ্লোরা

বণিক বার্তা অনলাইন

নভেল করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) নমুনা পরীক্ষার জন্য জানিয়েও অনেকে সুযোগ পাচ্ছেন না; অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম এবং গণমাধ্যমে এমন অভিযোগ করছেন। তবে নতুন করে নমুনা সংগ্রহ প্রসারিত করা হয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

আজ বৃহস্পতিবার বেলা ১২টার দিকে ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, ‘নমুনা সংগ্রহের জন্য অনেক অনুরোধ রয়েছে। এতে বিলম্ব হওয়ায় প্রশ্ন উঠেছে। আগের তুলনায় প্রসারিত সংজ্ঞা অনুযায়ী নমুনা সংগ্রহ করছি। আগে শুধুমাত্র বিদেশ ফেরত এবং বিদেশ ফেরতদের সংস্পর্শে এসেছেন এমন লোকদের নমুনা পরীক্ষা করছিলাম। পাশাপাশি ঝুঁকিপূর্ণ পেশা এবং বয়সের দিক ঝুঁকিপূর্ণ আছে, কিংবা অন্য দীর্ঘমেয়াদি কোন রোগে আক্রান্ত হয়ে ঝুঁকির মধ্যে আছেন তাদের নমুনাও আমরা পরীক্ষা করছিলাম। নিউমোনিয়া রোগীর ডায়াগনোসিস হয়নি, তাদেরও নমুনা সংগ্রহ করে পরীক্ষা করছিলাম। ইতোমধ্যে আমরা দেখেছি, এ প্রক্রিয়ায় নমুনা পরীক্ষা করতে গিয়ে অনেককে অনেক সময় অপেক্ষা করতে হচ্ছে।’ এ পরিস্থিতিতে নমুনা সংগ্রহের প্রক্রিয়া প্রসারিত করা হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, ‘হাসপাতালগুলো থেকে যে নমুনা আসতো, আগে আমাদের টিম গিয়ে নমুনা সংগ্রহ করে নিয়ে আসতো। এখন থেকে হাসপাতাল কর্তৃপক্ষ নিজেরাই নমুনা সংগ্রহ করে আমাদের কাছে পাঠাবে। আমাদের টিম বাড়ি থেকে নমুনা সংগ্রহের কার্যক্রম বাড়াবে।’ খুব অল্প সময়ে মধ্যে করোনা পরীক্ষার ফল দিতে আইইডিসিআর ‘আন্তরিকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে’ বলে জানান তিনি।

আইইডিসিআরের বাইরেও কয়েকটি স্থানে করোনাভাইরাসের পরীক্ষা হচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘আমরা গতকালই বলেছি, আইইডিসিআরের বাইরেও কয়েকটি জায়গায় করোনা শনাক্তকরণ পরীক্ষা করা হচ্ছে। আইইডিসিআর  যে পদ্ধতিতে পরীক্ষা করে সেখানেও একই পদ্ধতি অর্থাৎ পিসিআর পদ্ধতিতে নমুনা পরীক্ষা করা হচ্ছে। ঢাকায় জনস্বাস্থ্য হাসপাতাল, শিশু হাসপাতাল এবং চট্টগ্রামের বিআইটিআইডি-তে এ কার্যক্রম শুরু হয়েছে। এছাড়াও শিগগিরই আরো কয়েকটি বিভাগীয় পর্যায়ে আরো কয়েকটি প্রতিষ্ঠানে এ কার্যক্রম শুরু করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন