বুধবার| এপ্রিল ০৮, ২০২০| ২৪চৈত্র১৪২৬

আন্তর্জাতিক খবর

নতুন সংক্রমণের তথ্য গোপনে চীনা প্রধানমন্ত্রীর সতর্কবার্তা

বণিক বার্তা অনলাইন

করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে জিতে গেছে চীন। গত সপ্তাহ থেকেই আর স্থানীয় সংক্রমণের দেখা যাচ্ছে না। উহান বাদে হুবেই প্রদেশের বাকি অংশে নিয়ন্ত্রণ শিথিল করেছে সরকার। চালু হচ্ছে কলকারখানা। এমন পরিস্থিতিতে নতুন কোনো সংক্রমণের তথ্য যেন কোনোভাবেই গোপন করা না হয় সে ব্যাপারে স্থানীয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং।

গত সোমবার স্থানীয় সরকারকে উদ্দেশ করে প্রধানমন্ত্রী বলেছেন, প্রকৃত তথ্য যাচাই করে সত্যটা জানতে হবে। মহামারীর বিষয়ে যে কোনো তথ্য প্রকাশের ক্ষেত্রে স্বচ্ছ ও উন্মুক্ত হতে হবে।

গতকাল মঙ্গলবার সরকারের অনলাইন বিবৃতিতে সেকেন্ড ইন কমান্ড লি কেকিয়াংকে উদ্ধৃত করে বলা হয়, উন্মুক্ত ও স্বচ্ছ হওয়ার অর্থ হলো, নতুন সংক্রমণের তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে জানাতে হবে। এটাই করতে হবে সবাইকে। এ সংক্রান্ত কোনো তথ্যই গোপন করা বা কমিয়ে বলা যাবে না। কভিড-১৯ মোকাবেলায় সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে লি এ কথা বলেন।

করোনাভাইরাস প্রাদুর্ভাব মোকাবেলায় গত জানুয়ারিতে চীন সরকার যে কেন্দ্রীয় টাস্কফোর্স গঠন করে সেটির নেতৃত্বে ছিলেন প্রধানমন্ত্রী লি কেকিয়াং। নভেল করোনাভাইরাস প্রাদুর্ভাবের ভরকেন্দ্র হুবেই প্রদেশের উহান শহর জানুয়ারির শেষ নাগাদ তিনি সফর করেছেন। এরপর মার্চে শহরটিতে সফর করেন প্রেসিডেন্ট শি জিন পিং।

ডিসেম্বরে প্রথম যখন উহানে নভেল করোনাভাইরাস সনাক্ত হয়, তখন চিকিৎসকদের সতর্কবার্তা সত্ত্বেও সে তথ্য গোপন করেছিল স্থানীয় সরকার। এমনকি ‘অমূলক ভীতি ছড়ানোর’ অভিযোগে এক চিকিৎসককে শাস্তিও দেয়া হয়। সেই চিকিৎসক পরে কভিড-১৯- এ আক্রান্ত হয়ে মারা যান।

কর্তৃপক্ষ যখন নতুন একটি ভাইরাস সংক্রমণের কথা স্বীকার করে ততক্ষণে উহানের পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। এরপর একে একে বেরিয়ে আসে কর্তৃপক্ষের তথ্য গোপনের খবর। পরে প্রেসিডেন্ট শি জিন পিং জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থাও নেন। কিন্তু চীনা নাগরিক এবং সারা বিশ্বেই তখন আস্থা সঙ্কটে পড়ে চীন সরকার।

এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে। কিন্তু শুরুর সেই অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে নতুন করে আস্থা সঙ্কটের ঝুঁকি এড়াতেই কর্মকর্তাদের প্রতি সুস্পষ্ট নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী লি কেকিয়াং। তথ্য গোপন করার ব্যাপারে স্থানীয় কর্মকর্তাদের কঠোরভাবে সতর্ক করেছেন তিনি।

সূত্র: সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন