রবিবার| এপ্রিল ০৫, ২০২০| ২১চৈত্র১৪২৬

আন্তর্জাতিক খবর

কভিড-১৯

বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে ১৮,৯০১

বণিক বার্তা অনলাইন

বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৯০১ জন। আর মোট আক্রান্ত হয়েছেন ৪ লাখ ২২ হাজার ৬৫২ জন। চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৮ হাজার ৩৪৯ জন।

বিশ্বের প্রায় সবকটি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কভিড-১৯ এর আতঙ্ক। করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা ভাইরাসটির উৎপত্তিস্থল চীনে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৫৯১ ও মারা গেছেন ৩ হাজার ১৬০ জন। এদিকে দেশীয় কেউ আক্রান্ত না হলেও বিদেশীদের দ্বারা আরেক দফা করোনার আক্রমণের আশঙ্কা কার হচ্ছে চীনে। 

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ইতালিতে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় আরো ৭৪৩ জন করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। ফলে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬ হাজার ৮২০ জনে। নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ২৪৯ জন। ফলে মোট আক্রান্তের সংখ্যা ৬৯ হাজার ১৭৬ জন। এদিকে এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮ হাজার ৩২৬ জন।

ধারণা করা হচ্ছে প্রাদুর্ভাবের নতুন কেন্দ্রস্থলে পরিণত হতে পারে যুক্তরাষ্ট্র। দেশটিতে পুনরায় ২৪ ঘন্টায় শতাধিক প্রাণহানি ঘটেছে। মোট আক্রান্তের সংখ্যা ৫৫ হাজার ৪১ এবং মৃত্যু হয়েছে ৭৭৫। এর মধ্যে নিউইয়র্কেই আক্রান্ত হয়েছেন প্রায় ২৫ হাজার ও মারা গেছেন ২১০ জন।

ইউরোপের আরেক দেশ স্পেনে আক্রান্তের সংখ্যা বেড়ে  ৪২ হাজার ৫৮ এবং মারা গেছেন ২ হাজার ৯৯১ জন। জার্মানিতে আক্রান্তের সংখ্যা ৩২ হাজার ৯৯১ এবং মারা গেছেন ১৫৯ জন। ফ্রান্সে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২২ হাজার ৩০৪ এবং মৃত্যু হয়েছে ১ হাজার ১শ জনের। সুইজারল্যান্ডে আক্রান্তের সংখ্যা ৯ হাজার ৮৭৭ এবং মারা গেছেন ১২২ জন। নেদারল্যান্ডসে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৫৬০ জন এবং মৃত্যু হয়েছে ২৭৬ জনের।  

ইরানে মোট আক্রান্তের সংখ্যা ২৪ হাজার ৮১১ এবং মারা গেছেন ১ হাজার ৯৩৪ জন। দক্ষিণ কোরিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা ৯ হাজার ৩৭ এবং মারা গেছেন ১২০ জন। দেশটিতে দুর্বল হয়ে এসেছে করোনার আক্রমন। যুক্তরাজ্যে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮ হাজার ৭৭ এবং মৃত্যু হয়েছে ৪২২ জনের।

অস্ট্রেলিয়ায় করোনায় আক্রান্ত হয়েছে ২ হাজার ৩১৭ জন এবং মারা গেছেন  ৮ জন। কানাডায় করোনায় আক্রান্তের সংখ্যা ২ হাজার ৭৯২ এবং মারা গেছেন ২৬ জন।

জাপানে করোনায় আক্রান্তের সংখ্যা ১ হাজার ১৯৩ এবং মৃত্যু ৪৩। মালয়েশিয়ায় এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ হাজার ৬২৪ এবং মৃত্যু হয়েছে ১৬ জনের। পাকিস্তানে করোনায় আক্রান্তের সংখ্যা ৯৭২ এবং মারা গেছে ৭ জন।

থাইল্যান্ডে করোনায় আক্রান্তের সংখ্যা ৮২৭ এবং মৃত্যু হয়েছে ৪ জনের। সৌদি আরবে করোনায় আক্রান্তের সংখ্যা ৭৬৭ এবং একজনের মৃত্যু হয়েছে।

সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত ৫৫৮ এবং মারা গেছে দু'জন। ভারতে করোনায় আক্রান্ত ৫৩৫ এবং ১০ মৃত্যু হয়েছে। কাতারে করোনায় আক্রান্ত ৫২৬। তবে সেখানে এখন পর্যন্ত কোনো প্রাণহানি ঘটেনি।

অপরদিকে, হংকংয়ে করোনায় আক্রান্তের সংখ্যা ৩৮৬ এবং মারা গেছে ৪ জন। এদিকে, বাংলাদেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৬ জন ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৯ জন ও মারা গেছেন ৪ জন। এছাড়া ৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।


সুত্র: জনস হপকিনস ও বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন