মঙ্গলবার | মে ২৬, ২০২০ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

শেষ পাতা

কভিড-১৯ এখন বৈশ্বিক মহামারী : ডব্লিউএইচও

বণিক বার্তা ডেস্ক

শতাধিক দেশে ছড়িয়ে পড়া কভিড-১৯-কে প্যানডেমিক বা বৈশ্বিক মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বিভিন্ন দেশে দ্রুতগতিতে এ ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে যাওয়াকে আতঙ্কজনক হিসেবে উল্লেখ করে এ ঘোষণা দিয়েছেন সংস্থাটির প্রধান ড. টেড্রোস অ্যাডহ্যানম গেব্রিয়েসুস। খবর এএফপি ও বিবিসি।

বিশ্বের বিভিন্ন দেশে নভেল করোনাভাইরাসের সংক্রমণের বিস্তৃতিতে গতকাল এ ঘোষণা দিয়েছে ডব্লিউএইচও। করোনাভাইরাস-সংক্রান্ত সংস্থাটির আগে থেকে জারি করা সতর্কতামূলক পরামর্শগুলোই অনুসরণ করতে বলা হয়েছে।

ডব্লিউএইচও প্রধান বলেন, চীনের বাইরে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা গত দুই সপ্তাহে বেড়ে ১৩ গুণ হয়েছে। ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার হার অত্যন্ত আশঙ্কাজনক। বর্তমান পরিস্থিতি গভীর উদ্বেগজনক।

বিশ্বের সব দেশকে এ পরিস্থিতিতে এগিয়ে আসার আহ্বান জানিয়ে ড. টেড্রোস অ্যাডহ্যানম বলেন, এ ভাইরাসের সংক্রমণকে নিয়ন্ত্রণে আনতে বিশ্বের সব দেশের সরকারকে জরুরিভিত্তিতে আগ্রাসী পদক্ষেপ নিতে হবে। এ ভাইরাসকে দমন ও নিয়ন্ত্রণে আনা সম্ভব এমন নজিরও স্থাপন করেছে কোনো কোনো দেশ। অন্য যেসব দেশকে এখন এ ভাইরাস মোকাবেলা করতে হচ্ছে, তারাও একই পদ্ধতি অবলম্বন করে এটির সংক্রমণ নিয়ন্ত্রণ করতে পারে কিনা তা এখন তাদের জন্য চ্যালেঞ্জ।

গত ৩০ জানুয়ারি করোনাভাইরাস সংক্রমণের কারণে বিশ্বব্যাপী স্বাস্থ্যগত জরুরি অবস্থা ঘোষণা করে ডব্লিউএইচও। ওই সময় বিশ্বের ১৮টি দেশে এ ভাইরাসের সংক্রমণে কভিড-১৯ রোগে আক্রান্ত রোগীর উপস্থিতি নিশ্চিত করা গিয়েছিল। বিশ্বের ১০৫টি দেশে আক্রান্ত রোগী ছড়িয়ে পড়ায় এ ঘোষণা দেয়া হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন