মঙ্গলবার | মে ২৬, ২০২০ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

আন্তর্জাতিক খবর

কভিড-১৯

করোনাভাইরাস আক্রান্ত যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী

বণিক বার্তা অনলাইন

যুক্তরাজ্যের প্রথম কোন সংসদ সদস্য (এমপি) হিসেবে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির এমপি নাডাইন ডরিস নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। চিকিৎসকের পরামর্শ অনুসারে তিনি এখন নিজ বাড়িতে সেল্ফ-আইসোলেশনে (বিচ্ছিন্নভাবে বসবাস) আছেন।

যুক্তরাজ্যে করোনাভাইরাস ছড়ানোর পর এখন পর্যন্ত ৩৮২ জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ৬ জন। সবশেষ মারা যান ৮০ বছর বয়সী এক ব্যক্তি। তিনি আগে থেকেই স্বাস্থ্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন।

যুক্তরাজ্যের জনস্বাস্থ্য বিভাগ জানায়, গত ৫ মার্চ ডরিসের প্রথম করোনাভাইরাসের লক্ষণ দেখা যায়। সেদিন তিনি প্রধানমন্ত্রী বরিস জনসনের বাসভবন ডাউনিং স্ট্রিস্টে তার সভাপতিত্বে একটি সভায় অংশ নেন। ৬ মার্চ সেলফ-আইসোলেশনে (বিচ্ছিন্নভাবে থাকা) চলে যান ডরিস। তবে ডরিসের সঙ্গে সভায় অংশ নেয়ার কারণে প্রধানমন্ত্রী জনসনেরও করোনা টেস্ট হয়েছে কি-না, তা জানায়নি তার বাসভবন।

তবে ৬২ বছর বয়সী ডরিস এক বিবৃতিতে জানান, ভাইরাস শনাক্ত হওয়ার আগে তিনি কাদের সঙ্গে মিশেছেন, তাদেরও কোয়ারেন্টাইনের আওতায় আনতে কাজ শুরু করেছে জাতীয় স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান এনএইচএস। এদিকে এনএইচএস বলেছে, তারা সন্দেহভাজনদের শনাক্ত করতে পরীক্ষার পরিসর বাড়াচ্ছে। এখন প্রতিদিন দেড় হাজার মানুষের করোনা টেস্ট হলেও সামনে প্রত্যহ ১০ হাজার নাগরিককে টেস্টের আওতায় আনা হবে। ইতিমধ্যে গোটা দেশে ২৫ হাজার নাগরিকের টেষ্ট সম্পন্ন হয়েছে।

নার্স হিসেবে ক্যারিয়ার শুরু করা ডরিস আরো বলেন, তিনি খুব শীঘ্রই সুস্থ হয়ে উঠবেন বলে তার বিশ্বাস। তবে নিজের ৮৪ বছর বয়সী মাকে নিয়ে চিন্তিত স্বাস্থ্যমন্ত্রী বলেন, উপসর্গ দেখা দেয়ার আগে মা আমার সঙ্গেই ছিলেন।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এখন পর্যন্ত ১ লাখ ১৭ হাজার ৭৪৭ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৪ হাজার ২৯২ জন। আর সুস্থ হয়ে ঘরে ফিরে গেছেন ৬৫ হাজার ৮৯৮ জন।

সূত্র: বিবিসি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন