সোমবার | জুলাই ১৩, ২০২০ | ২৮ আষাঢ় ১৪২৭

শেয়ারবাজার

সাত কার্যদিবস পর উত্থানে শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক

টানা সাত কার্যদিবসের পর গতকাল দেশের শেয়ারবাজারে সূচকে উত্থান হয়েছে। তবে এদিন সূচক বাড়লেও লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স দশমিক ৫৬ শতাংশ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স দশমিক ২৭ শতাংশ বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেনের শুরু থেকেই ক্রয়চাপের কারণে সূচক ঊর্ধ্বমুখী ছিল, যা লেনদেন শেষ হওয়া পর্যন্ত অব্যাহত ছিল। এদিন বৃহৎ মূলধনি সব খাতের শেয়ারদর বেড়েছে। গতকাল দিন শেষে ডিএসইএক্স হাজার ৪৩৪ পয়েন্টে দাঁড়িয়েছে, যা আগের কার্যদিবসের তুলনায় প্রায় ২৫ পয়েন্ট বেশি। রোববার দিন শেষে সূচকটির অবস্থান ছিল হাজার ৪০৯ পয়েন্টে। গতকাল ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস প্রায় পয়েন্ট বেড়ে দিন শেষে হাজার ৩০ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন যা ছিল হাজার ২৮ পয়েন্ট। দিনের ব্যবধানে ডিএসইর ব্লু চিপ সূচক ডিএস-৩০ প্রায় পয়েন্ট বেড়ে গতকাল হাজার ৪৭৯ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল হাজার ৪৭৪ পয়েন্ট।

গতকাল এক্সচেঞ্জটিতে মোট ৪১৯ কোটি ৭৪ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়, আগের কার্যদিবসে যা ছিল ৪৫৬ কোটি ১৭ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ২২৯টির, কমেছে ৭৫টির আর অপরিবর্তিত ছিল ৫১টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেন চিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ২৩ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ওষুধ রসায়ন খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৫ শতাংশ দখলে করে নিয়েছে বস্ত্র খাত। ১৪ শতাংশ দখলে নিয়ে তৃতীয় স্থানে ছিল প্রকৌশল খাত।

গতকাল ডিএসইতে লেনদেনের ভিত্তিতে শীর্ষ সিকিউরিটিজ ছিল ফার কেমিক্যাল, ভিএফএস থ্রেড ডায়িং, গ্রামীণফোন, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যাল, ওরিয়ন ইনফিউশন, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যাল, সিলভা ফার্মাসিউটিক্যাল, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, স্কয়ার ফার্মাসিউটিক্যাল ওরিয়ন ফার্মা।

দেশের আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে গতকাল প্রধান সূচক সিএসসিএক্স দিনের ব্যবধানে ২২ পয়েন্ট বেড়ে হাজার ২১৯ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল হাজার ১৯৭ পয়েন্টে। সিএসইতে গতকাল লেনদেন হওয়া ২৩৫টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে ১৪১টির দরবৃদ্ধির বিপরীতে দর হারিয়েছে ৭৩টির আর অপরিবর্তিত ছিল ২১টির বাজারদর। এদিন সিএসইতে ১৬ কোটি লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৫ কোটি ৭০ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন